বাচ্চা হলেই মিলবে বেতনসহ ৭ মাসের ছুটি

ছবি:সংগৃহীত

নতুন বাবা-মায়েদের জন্য দারুণ সুখবর। বাচ্চা হলেই তারা বেতনসহ সাত মাসের ছুটি পাবেন। না, আমাদের খুশি হওয়ার কোনও কারণ নেই। কেননা এই সুবিধা মিলবে ইউরোপের দেশ ফিনল্যান্ডে। সে দেশের সরকার প্রথমবারে মতো বাবা-মা হতে যাওয়াদের জন্য এই সুবিধাটি দিচ্ছেন।

এতদিন পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি হিসাবে সে দেশের মেয়েরাই কেবল সাত মাস ছুটি ভোগ করতে পারতেন।পিতৃত্বকালীন ছুটি থাকলেওে এর মেয়াদ ছিলো আরও কম।কিন্তু বুধবার ফিনল্যান্ডের নবনির্বাচিত সরকার পিতৃত্বকালীন ছুটির মেয়াদ বাড়িয়ে ৭ মাস করার ঘোষণা দিয়েছে। এর ফলে ছুটিতে থাকার সময় মেয়েদের মতই সবরকম সুযোগ সুবিধা পাবেন সদ্যজাত সন্তানের বাবারাও৷একই সঙ্গে পাবেন পুরো বেতনও।

একটি শিশুর জন্মের পর তার যথাযথ দেখভালের জন্য তার মা-বাবা দু'জনকেই বাড়িতে সময় কাটানোর প্রয়োজন হয়। নাহলে ছোট বাচ্চা নিয়ে নতুন মায়েরা একা হাতে সব কিছু সামাল দিতেও হিমশিম খান। এ জন্য মায়েদের পাশপাশি বাবাদেরও সাত মাসের ছুটি দেয়ার বিধান করা হয়েছে।

ফিনল্যান্ডের কেন্দ্রীয় বামপন্থি সরকারের প্রধানমন্ত্রী সানা মেরিন বলেন, সমতা আনতে এবং জন্মহার বাড়াতে নতুন এই নিয়ম চালু হচ্ছে। সানা মেরিন বর্তমান বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। মাত্র ৩৪ বছর বয়সে তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

২০১০ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফিনল্যান্ডের জন্মহার অনেক কমে গেছে। সাম্প্রতিক সময়ে দেশটি জন্মহার বাড়ানোর বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ২০১৮ সালে সেখানে মাত্র ৪৭ হাজার ৫৭৭ শিশুর জন্ম হয়েছে। দেশটির বর্তমানে জনসংখ্যা ৫৫ লাখ। তাই জন্মহার বাড়াতে নানা পরিকল্পনা করছে ফিনল্যান্ড সরকার।এই উদ্দেশ্য থেকেই পিতৃত্বকালীন ছুটির মেয়াদ ৭ মাস করা হলো।

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড।২০১৯ সালের মার্চে জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক বিভাগ ফিনল্যান্ডকে দিয়েছে এ খেতাব। ২০১৮ সালেও তারাই ছিলো বিশ্বের সবচেয়ে সুখী দেশ।

এমএআর/