বিয়ের আগে কি কি মেডিকেল টেস্ট জরুরি, জানেন কি?

কথায় আছে লাখ কথা না হলে নাকি বিয়ে হয় না।তা সে লাভ বা স্যাটেল ম্যারিজ যা-ই হউক না কেন। বিয়ে যেহেতু সারাজীবনের একটা ব্যপার তাই কেবল পাত্র-পাত্রীর চেহারা, বংশ পরিচয় বা আয় রোজগার দেখলেই চলছে না। আজকালকার যুগে তাদের স্বাস্থ্য পরীক্ষাটাও কিন্তু জরুরি। নইলে সমস্যায় পরতে পারে আপনাদের আগামী জীবন।তাই আবেগে ভেসে না গিয়ে বিয়ের আগেই করিয়ে নিন কিছু মেডিক্যাল টেস্ট। তাই জেনে নিন কি কি মেডিক্যাল টেস্ট করাবেন বিয়ের আগে।


১)রক্ত পরীক্ষা-  রক্তবাহিত নানারকম রোগ হয়, যেমন হিমোফিলিয়া, থ্যালাসেমিয়া ইত্যাদি যার প্রভাব পরতে পারে আপনাদের ভবিষ্যত প্রজন্মের উপর।তাই আগেই জেনে নিন।

২)এইচআইভি টেস্ট-বিয়ের আগে এইচআইভি বা অন্য কোনরকম সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিসিসেজ  যেমন গনোরিয়া, সিফিলিস, ওয়ার্টস, ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিস আছে কিনা জানার জন্য এইচআইভি টেস্ট করানো খুবই প্রয়োজনীয়।

৩)জেনেটিক টেস্ট – জেনেটিক  ডিসঅর্ডার কিন্তু এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে ছড়ায়। তাই বিয়ের আগে জেনেটিক টেস্ট করা খুবই জরুরী। আর পারলে বিয়ের আগে দুই পরিবারেরই মেডিক্যাল হিস্ট্রি জেনে নিন।

৪)ফার্টিলিটি টেস্ট-  যতই চিকিৎসা পদ্ধতি আধুনিক হোক না কেন, স্বীকার করতেই হবে বন্ধ্যাত্ব সমস্যা কিন্তু বেড়েই চলেছে। আর আমাদের মতো দেশে বেশিরভাগ ক্ষেত্রে এখনও সন্তান আসতে কোনো সমস্যা হলে দোষ দেওয়া হয় মেয়েদেরই।তাই বিয়ের আগে দুজনই করান ফার্টিলিটি টেস্ট। পুরুষের ফার্টিলিটি চেক করার জন্য সিমেন টেস্ট আর মেয়েদের জন্য ওভিউলেশন টেস্ট করাতে হয়।আর জননতন্ত্রে কোনরকম জেনেটিক অ্যাবনর্মালিটি আছে কিনা তা দেখার জন্য পেলভিক আল্ট্রাসাউন্ড পরীক্ষা করানো দরকার।তাছাড়াও প্রোল্যাক্টিন, এফএসএইচ, এলএইচ, টেস্টোস্টেরন, ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন ইত্যাদি হরমোনের পরীক্ষা করতে ভুলবেন না।