মস্তিষ্ক ভালো রাখার ৬ উপায়

মস্তিষ্ক মানুষের সেরা সম্পদ। তাই একে ভালো রাখাটা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। এটি ভালো রাখতে হলে আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। চলুন তাহলে জেনে নেই সেসব নিয়মগুলো কি কি? 

১. খাবারঃ পর্যাপ্ত পরিমানে, পর্যাপ্ত পুষ্টিমান বিচার করে সব রকম খাবার খাওয়ার চেষ্টা করবেন। মাছ, মাংসই না শুধু। শাক-সবজি এক্ষেত্রে অধিক গুরুত্বপূর্ণ।

২. ব্যায়ামঃ ব্যায়াম শুধুমাত্র শরীরই ফিট রাখে না, সেই সাথে মাথাটাকেও ফিট রাখতে সহায়তা করে। কারন ব্যায়ামের ফলে শরীরে রক্ত চলাচল দ্রুত হয়, রক্ত দ্রুত পরিশোধিত হয়। বিশুদ্ধ রক্ত অবশ্যই ব্রেনের জন্য দারুণ ভালো।

৩. সমস্যা সমাধানঃ প্রতিদিনই এমন কতোই না সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের। সকল সমস্যার সমাধান আমরা করতে পারি না। যাহোক, যদি সমাধান নাও করতে পারি, করার চেষ্টা করলেও ব্রেন সচল থাকবে। মনে রাখবেন সমস্যা সমাধান করলে ব্রেন একটিভ থাকে, সমাধান করার আনন্দে আপনিও থাকবেন উচ্ছ্বসিত

৪. ব্রেন গেমসঃ এমন কোনো গেমস খেলুন যা থেকে আপনি কিছু শিখতে পারবেন অথবা নিজের ব্রেইনকে একটিভ রাখতে পারবেন। ব্রেন গেমস একটি দারুন উপায়। প্লে-স্টোরে খুজে দেখলে মজার মজার অনেক ব্রেন গেমস খুজে পাবেন, যেগুলো ব্রেনকে সচল রাখতে পারবেন।

৫. ঘুমঃ ক্লাসমেটদের মাঝে খুজে দেখুন, এমন অনেকেই আছে যারা দিনের মধ্যে ৯/১০ঘন্টাই ঘুমিয়ে শেষ করে দেন। অথচ রেজাল্টের সময় তারা থাকে এগিয়ে। ঘুমের সময় মানুষের ব্রেন তার যাবতীয় কাজ নিজের মতো সামলে নেয়। সারাদিন কি করলেন, না করলেন, কোন ঘটনা/পড়াটা মেমরিতে রাখা দরকার, সবই ঘুমের মধ্যেই সেটাপ করে নেয় ব্রেইন। এই সেটআপ টাইম পর্যাপ্ত নাহলে কি হবে? মেমরি সেভিং বাধাপ্রাপ্ত হবে এবং মস্তিস্ক পর্যাপ্ত বিশ্রামও করতে পারবে না। ঘুম না মানে আপনার ক্লান্তি, আপনার ক্লান্তি মানে আপনার মস্তিষ্কেরও ক্লান্তি! তবে অতিরিক্ত ঘুমও কিন্তু ভালো নয়।

৬. অন্যান্য: মাদক গ্রহণ না করা, পর্নোগ্রাফির প্রতি আসক্তি না হওয়া, নিয়মিত বই পড়া, নিয়মানুবর্তীতা মেনে চলা ইত্যাদি।