ভারতে প্রতিদিন করোনা আক্রান্ত হবে প্রায় ৩ লাখ মানুষ! 

ভারতে করোনা সংক্রমণ ও এতে মৃত্যুর সংখ্যা কিছুতেই বাগে আনা যাচ্ছে না। প্রতিদিন গড়ে ২০ হাজার বা তার বেশি আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। এ অবস্থায় মার্কিন গবেষকরা বলছেন, আগামী বছরের ফেব্রুয়ারি মাসে দিনে গড়ে ২ লাখ ৮৭ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হবেন।

এই গবেষণাটি চালিয়েছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) গবেষকরা।

এমআইটির গবেষকরা জানিয়েছেন, কোনও ভ্যাকসিন বা প্রতিষেধক না আসলে আগামীতে বিশ্বের সর্বাধিক সংখ্যক করোনা আক্রান্তের দেশ হবে ভারত। 

এমআইটি’র গবেষক হাজঘির রাহমানন্দ, টোয়াই লিম ও জন স্টেরমান জানিয়েছেন, ভারতের পরই আমেরিকায় দিনে সর্বাধিক আক্রান্ত হবে। ওই দেশটিতে আক্রান্ত হবে প্রায় এক লাখ (৯৫ হাজার ৪০০ জন) মানুষ।

এরপর দৈনিক সবচেয়ে বেশি হবে করোনায় আক্রান্ত হবে দক্ষিণ আফ্রিকা (২০ হাজার ৬০০) ও ইরানের মানুষ (১৭ হাজার)।

সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, বিশ্বের ৮৪টি দেশে করোনায় আক্রান্ত হবে প্রায় ২৫ কোটি মানুষ। আর মারা যাবেন প্রায় ১৮ লাখ মানুষ। করোনার সুরক্ষাবিধির উপরই নির্ভর করবে আক্রান্তের সংখ্যা, এমনটাই পূর্বাভাস রিপোর্টে।

এই সমীক্ষার জন্য SEIR (Susceptible, Exposed, Infectious, Recovered) মডেল ব্যবহার করেছেন গবেষকরা। মূলত তিনটি ফ্যাক্টর ধরা হয়েছে এই ক্ষেত্রে। সেটা হল টেস্টিং রেট ও রেসপন্স, যদি দৈনিক ০.১ শতাংশ করে টেস্ট বাড়ে এবং টেস্টিং যদি একই থাকে এবং কনট্যাক্ট রেট যদি ৮ ধরা হয়। মানে একজনের থেকে যদি দিনে গড়ে আটজন আক্রান্ত হয়।

বিশ্বের ৮৪টি দেশের করোনা পরিসংখ্যান সমীক্ষা করে রিপোর্টটি তৈরি করেছেন গবেষকরা।

প্রসঙ্গত, বুধবার ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ৪২ হাজার ৪১৭ জন। এদের মধ্যে ৪ লাখ ৫৬ হাজার ৮৩১ জন ইতিমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এখনও চিকিৎসাধীন রয়েছে আরও ২ লাখ ৬৪ হাজার ৯৪৪ জন। সংক্রমণের নিরিখে ইতিমধ্যেই রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। ভারতের ওপর রয়েছে আমেরিকা ও ব্রাজিল।

সূত্র: হিন্দুস্তান টাইমস

ওমেন্স নিউজ ডেস্ক/