আক্রান্ত ১ কোটি ৪১ লাখ, মৃত্যু ৬ লাখ

বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনা মহামারিতে আক্রান্তের সংখ্যা এক কোটি ৪১ লাখ ছাড়িয়ে গেছে। এদের মধ্যে সেরে উঠেছেন ৮৪ লাখের বেশি মানুষ এবং মারা গেছেন প্রায় ছয় লাখ। বিভিন্ন দেশে এখনও চিকিৎসাধীন রয়েছে অর্ধকোটির বেশি রোগী।

শুক্রবার গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় আড়াই লাখ মানুষ।

যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকায় সংক্রমণের তীব্রতা বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই দেশগুলোতে সংক্রমণ এখনও চূড়ায় পৌঁছেনি। অর্থাৎ এই চারটি দেশে আগামীতে আরও ভয়ঙ্কর রূপ নিতে যাচ্ছে করোনা। স্পেনে ৬৭ দিনের মধ্যে সর্বোচ্চ আক্রান্ত রেকর্ড করা হয়েছে।

এদিকে করোনা সংক্রমণ মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে তহবিল গঠনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী শুক্রবার গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ২ কোটি ৪০ লাখ ৪০৩ জন।  এটি করোনা মহামারি  শুরুর পর একদিনে সর্বোচ্চ রেকর্ড। ফলে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৪১ লাখ ৯৪ হাজার ১৪০ জন। এদের মধ্যে সেরে উঠেছেন ৮৪ লাখ ৭০ হাজার ২৭৫ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন আরও ৫১ লাখ ২৪ হাজার ৪৪৯ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছে ৫ হাজার ৫৫৫ জনের। এ নিয়ে মোট মারা গেছেন ৫ লাখ ৯৯ হাজার ৪১৬ জন।

করোনা তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে আক্রান্ত ও মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৩ হাজার ৩৮৮ জন, মৃত্যু হয়েছে ৯৬৩ জনের, যা আগের দিন ছিল যথাক্রমে ৭২ হাজার ৫ ও ১ হাজার ১ জন।

এ নিয়ে দেশটিতে মোট রোগীর সংখ্যা ৩৭ লাখ ৭০ হাজার ১২ জন এবং মারা গেছেন ১ লাখ ৪২ হাজার ৬৪ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৯৫৯ জন, মারা গেছে ১ হাজার ১১০ জন। দেশটিতে মোট রোগীর সংখ্যা ২০ লাখ ৪৮ হাজার ৬৯৭ জন। দেশটিতে মোট মারা  গেছে ৭৭ হাজার ৯৩২ জন।

তৃতীয় স্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় ৩৪ হাজার ৮২০ জন আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৬৭৬ জনের। এ নিয়ে দেশটিতে মোট রোগী ১০ লাখ ৪০ হাজার ৪৫৭ জন এবং মারা গেছেন ২৬ হাজার ২৮৫ জন।

সূত্র: ওয়ার্ল্ডোমিটার্স

ওমেন্স নিউজ ডেস্ক/