অনাস্থা ভোটে পরাজিত সোমালিয়ার প্রধানমন্ত্রী, আসছেন নতুন সরকার প্রধান

প্রধানমন্ত্রী খায়ের

সোমালিয়ার প্রধানমন্ত্রী সরাতে পার্লামেন্ট যে অনাস্থা ভোট হয়েছে তাতে পরাজিত হয়েছেন হাসান আলি খাইয়ের। স্পিকারের বরাত দিয়ে শনিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এ খবর জানিয়েছে। সূত্র- আল জাজিরা

স্পিকার মোহাম্মদ মুরর্সাল শেখ আবদুররাহমান সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, পার্লামেন্ট অনুষ্ঠিত অনাস্থা ভোটে প্রধানমন্ত্রী খায়েরের বিরুদ্ধে ভোট পড়েছে ১৭০টি এবং পক্ষে পড়েছে মাত্র আটটি। তিনি বলেন, ‘ভোটাভুটির পর আমরা সোমালিয়ার প্রেসিডেন্টকে নতু ন প্রধানমন্ত্রী নিয়োগ দিতে বলেছি। কেননা প্রধানমন্ত্রী খায়ের কেন্দ্রীয় ও ফেডারেল সরকারকে শক্তিশালী করতে জাতীয় নিরাপত্তা বাহিনীকে শক্তিশালী করতে ব্যর্থ হয়েছেন।’

তবে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে সোমালিয়ার প্রধানমন্ত্রী এবং তেল কোম্পানির সাবেক নির্বাহী খায়েরের মন্তব্য জানা যায়নি। তিনি ২০১৭ সালের মার্চ থেকে পূর্ব আফ্রিকার দেশটির নিতৃত্ব দিচ্ছেন।

সোমালিয়ার রাষ্ট্রীয় রেডিওতে দেয়া বিবৃতিতে প্রেসিডেন্ট মোহামেদ আবদুল্লাহি মোহামেদ বলেছেন, তিনি খায়েরের অপসারণে দেশের আইনসভা যে সিদ্ধান্ত নিয়েছে তিনি তা অনুমোদন করেছেন।  এসময় তিনি সরকারের বিভিন্ন বাহিনীর মধ্যে ঐক্য স্থাপনের প্রয়োজনীয়তাও তুলে ধরেন।

প্রেসিডেন্টের বরাত দিয়ে সরকারি রেডিওর ওয়েবসাইডে প্রচারিত খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট শীঘ্রই একজন নতুন প্রধানমন্ত্রীকে নিয়োগ দেবেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী খায়ের নাইজেরিয়ার পাশাপাশি ইউরোপের দেশ নরওয়ের নাগরিক। তিনি একসময় নরওয়ের প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হিসাবে কাজ করেন। এছাড়া  তিনি নরওয়ের উদ্ধাস্তু পরিষদ এবং ব্রিটিশ তেল কোম্পানিতেও কাজ করেছেন। সোমালিয়ার প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের আগে তিনি সোমা তেল কোম্পানির নির্বাহীর পরিচালকের পদ থেকে সরে আসেন।

প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে তিনি হর্ন অব আফ্রিকাভুক্ত দেশগুলোর সঙ্গে লিঁয়াজো বজায় রেখে চলেছেন।

ওমেন্স নিউজ ডেস্ক/