বৈরুত বন্দরের কয়েকজন কর্মকর্তা গৃহবন্দি

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ওই বন্দরের কয়েকজন কর্মকর্তাকে গৃহবন্দি করা হচ্ছে। দায়িত্বে অবহেলার অভিযোগে তাদের বন্দি করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি ও আল জাজিরা।

যদিও মঙ্গলবারের ওই বিস্ফোরণের প্রকৃত কারণ এখনও জানা যায়নি। তবে লেবাননের সরকারি কর্মকর্তারা মনে করছেন, বৈরুত বন্দরে গত ৬ বছর ধরে গুদামজাত ২৭০০ টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকেই বিস্ফোরণটি হয়েছে। আর এ ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে তদন্ত চলাকালেই বৈরুত বন্দরের বেশ কয়েকজন সরকারি কর্মকর্তাকে গৃহবন্দি করার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। তবে ঠিক কতজনকে বন্দি করা হচ্ছে তার কোনও নির্দিষ্ট সংখ্যা জানা যায়নি।

এর আগে লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন-ও বলেছেন, ঝুঁকিপূর্ণ অবস্থায় গুদামে ফেলে রাখা অ্যামোনিয়াম নাইট্রেটের কারণে এই বিস্ফোরণ হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনারও ঘোষণা দিয়েছেন তিনি।

এদিকে দেশটির কাস্টমস বিভাগের প্রধান বাদরি দাহের দাবি করেছেন, এসব রাসায়নিক পদার্থ সেখান থেকে সরিয়ে নেবার জন্য তার সংস্থা বেশ কয়েকবার বললেও তাদের নির্দেশ পালন করা হয়নি।

প্রসঙ্গত, জমিতে ব্যবহৃত সার এবং বিস্ফোরক বানানোর জন্য অ্যামোনিয়াম নাইট্রেট ব্যবহার করা হয়।

বৈরুতে মঙ্গলবারের ওই বিস্ফোরণে এখন পর্যন্ত ১৩৫ জন নিহত এবং আরো ৫০০০ মানুষ আহত হয়েছেন। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

ওই ভয়াবহ বিস্ফোরণের পর পরিস্থিতি সামাল দিতে বুধবার থেকে বৈরুতে দু সপ্তাহের জরুরি অবস্থা জারি করেছে লেবাননের মন্ত্রিসভা। এছাড়া দেশজুড়ে পালিত হচ্ছে ৩ দিনের শোক দিবস।

ওমেন্স নিউজ ডেস্ক/