মারা যাওয়ার পরও নিয়মিত বেতন পেয়েছেন প্রাথমিকের যে শিক্ষক

প্রতীকী ছবি

প্রাথমিকের এক শিক্ষক যিনি দীর্ঘ ৪ বছর আগে মারা গেছেন তিনি নিয়মিতই বেতন পেয়ে আসছিলেন। মৃত্যুর পর দীর্ঘ দেড় বছর ধরে নিয়মিত তার ব্যাংক অ্যাকাউন্টে মানোহারা পাঠিয়েছেন কর্তৃপক্ষ। সম্প্রতি মৃত শিক্ষকের স্ত্রী ওই স্কুলে স্বামীর পদে চাকরির জন্য আবেদন করার পর এই ঘটনাটি ফাঁস হয়।

এই বিস্ময়কর ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশ রাজ্যের পিলিভিত এলাকায়। ঘটনা জানাজানি হওয়ার পর সামাজিক মাধ্যমে স্থানীয় প্রশাসনের  খামখেয়ালিপনা আর দায়িত্বজ্ঞানহীনতা নিয়ে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে।

জানা যায়, ওই শিক্ষকের নাম অরবিন্দ কুমার। তিনি পিলিভিত শহরের বিলসান্দা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসাবে কাজ করতেন।। তিনি চাকরিতে যোগ দিয়েছিলেন ২০১৫ সালের ৫ নভেম্বর । মাত্র ৬ মাস চাকরি করার পরই তিনি ২০১৬ সালের ২২ মে মারা যান। কিন্তু অবাক কাণ্ড হচ্ছে, মারা যাওয়ার পরও তার বেতন বন্ধ হয়নি। নিয়মিত তার ব্যাংক অ্যাকাউন্টে বেতনের নির্ধারিত টাকা পাঠিয়েছেন কর্তৃপক্ষ। কারণ ওই শিক্ষক যে মারা গেছেন সে সম্পর্কে তারা ওয়াকিবহাল ছিলেন না। ফলে তিনি মারা যাওয়ার পরও দীর্ঘ ১৮ মাস অর্থাৎ ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত বেতন পেয়েছেন।

সম্প্রতি ওই মৃত শিক্ষকের স্ত্রী তার স্বামীর পদে চাকরির জন্য আবেদন করার পরই বিষয়টি জানাজানি হয়ে যায়।

এ সম্পর্কে পিলিভিতের জেলা শিক্ষা সমন্বয়ককারী রাকেশ প্যাটেল বলেন, স্কুলের প্রধান শিক্ষক স্যালারি শিট প্রস্তুত করেন। এরপর ওই স্যালারি শিট ব্লক শিক্ষা কর্মকর্তার হাতে আসে। ব্লক শিক্ষা অফিসার বিলটি অ্যাকাউন্ট বিভাগে প্রেরণ করার পরই শিক্ষকদের ব্যাংক অ্যাকাউন্টে বেতন যায়। কিন্তু ওই স্কুলের প্রধান শিক্ষক কিংবা শিক্ষা কর্মকর্তারা এতদিন ধরে ওই শিক্ষকের মৃতের খবর কী করে জানতে পারলেন না তা নিয়ে প্রশ্ন উঠেছে।

ঘটনাটি নিয়ে ইতিমধ্যে ফেসবুক ও টুইটারে নিন্দার  ঝড় বয়ে যাচ্ছে। এক ফেসবুক ইউজার লিখেছেন -‘গোটা গভর্নিং সিস্টেমের জন্য এটি লজ্জাজনক। আমি ভাবছি কীভাবে এটা দীর্ঘদিন ধরে ঘটতে পারে। দোষীদের শাস্তি হওয়া দরকার।’

এদিকে এ ঘটনা প্রকাশ্যে আসার পর রাজ্য পুলিশ একটি মামলা দায়ের করেছে এবং তদন্ত শুরু হয়েছে। যদিও এ ব্যাপারে মৃত শিক্ষকের স্ত্রীর কোনও মন্তব্য জানা যায়নি।

ওমেন্স নিউজ ডেস্ক/