এগ চিকেন চপ

করোনা সময়ে শরীরে পর্যাপ্ত ক্যালসিয়াম পেতে ডিমের জুড়ি নেই। তাই আপনাদের জন্য আজ নিয়ে এলাম এগ চিকেন চপ। এটি খেতে যেমন মজাদার তেমনি পুষ্টিকর। আর বানানোও খুব সোজা। তাহলে চলুন দেখে নেযা যাক রেসিপি

যা যা লাগবে

সিদ্ধ ডিম ৪টি, ময়দা এক কাপ, এক কাপ ব্রেড ক্রাম্ব বা কর্ন ফ্লেক্স গুঁড়া, মাংসের কিমা আধা কেজি,  ভাজার জন্য পর্যাপ্ত তেল, পরিমাণমতো লবণ ও গোলমরিচ, রসুন কুচি: ৩/৪ চা চামচ, আদা-রসুন বাটা: ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি: ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি পছন্দমতো, জিরা গুঁড়া: ৩/৪ চা চামচ, ধনে গুঁড়া: ৩ চা চামচ, মরিচ গুঁড়া: ১ চা চামচ, আলু সিদ্ধ: মাঝারি সাইজের ২টি, কর্নফ্লাওয়ার ৩/৪ টেবিল চামচ

যেভাবে বানাবেন

প্রথমে চারটি ডিম সেদ্ধ করে নিতে হবে। পানি ফেলে মিনিট তিনেক ঠাণ্ডা করতে হবে ডিমগুলিকে। এরপর ঠাণ্ডা পানিতে কিছুক্ষণ রেখে দিন। ডিমগুলি একেবারে ঠান্ডা হয়ে গেলে সাবধানে খোসা ছাড়িয়ে নিন।

চিকেন কিমায় লবণ মাখিয়ে অল্প সিদ্ধ করে রাখুন। এবার কড়াইতে একটু তেল দিয়ে তাতে সিদ্ধ চিকেন কিমাগুলো দিয়ে দিন । তারপর এতে রসুন কুচি, আদা রসুন বাটা, ধনেপাতা কুচি, লঙ্কা কুচি, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া এবং লবণ দিয়ে দিন। সব মশলা একসঙ্গে কিমার সঙ্গে নাড়তে থাকুন। ধীরে ধীরে মাংস ও মশলার এই মিশ্রণ মাখো মাখো হয়ে শুকিয়ে আসবে। এবার এই মিশ্রণটিতে সিদ্ধ আলু দিয়ে মিশিয়ে ভালো করে মেখে নিন। এরপর এই মাংসের কিমা দিয়ে ডিমটিকে ভাল করে ঢেকে দিন।

অন্য একটি পাত্রে দুটি ডিম ফেটিয়ে রাখতে হবে। অপর একটি বাটিতে থাকবে ময়দা। কিমা দিয়ে মোড়ানো সেদ্ধ ডিমটিকে ময়দায় মাখিয়ে তারপর ডিমের গোলায় ডুবিয়ে নিতে হবে। তারপরই কর্ন ফ্লেক্সে ভাল করে মাখিয়ে নিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। এরপর ঘরের তাপমাত্রায় এনে ডুবো তেলে ভেজে নিতে হবে ডিমটিকে। এরপর ডিম চপ মাঝখান থেকে যত্ন করে কেটে লবন, গোলমরিচ ছড়িয়ে পরিবেশন করুন। পরিবেশন করতে পারেন টমেটো, চিলি বা তেতুলের সস দিয়ে। তাছাড়া কাসুন্দির সাথেও খেতে ভালো লাগে এই চপ।

ওমেন্স নিউজ ডেস্ক/