জালিয়াতি মামলায় ট্রাম্পের সাবেক উপদেষ্টা গ্রেপ্তার

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননকে  গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণে তহবিল গঠনে জালিয়াতির অভিযোগ আনা হয়েছে।

ব্যানন এবং আরও তিনজন মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে তহবিল জোগাড়ের জন্য কয়েক হাজার মানুষের কাছ থেকে অবৈধভাবে অর্থ হাতিয়ে নিয়েছেন। তাদের সবাইকে গ্রেপ্তারকরা হয়েছে। মার্কিন বিচার বিভাগ বলছে, ‘উই বিল্ড দ্য ওয়াল’ নামের ওই প্রচারণায় ২ কোটি ৫০ লাখ ডলার তহবিল জোগাড় করা হয়েছিল।

অভিযোগ উঠেছে, ওই তহবিল থেকে ব্যানন একাই ১০ লাখ ডলার হাতিয়ে নেন। মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, এই তহবিলের কিছু অংশ ব্যক্তিগত কাজে ব্যবহার করেছিলেন ব্যানন।

গ্রেপ্তার হওয়া ব্যাননকে আদালতে তোলা হতে পারে। ব্যানন, ব্রিয়ান কোলফেজ, অ্যান্ড্রিউ ব্যাডোলাটো এবং তিমোথি শি মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য তহবিল জোগাড় করেছিলেন।

ওই তহবিলের শতভাগ অর্থ দেয়াল নির্মাণে ব্যয় করা হবে বলে প্রচারণা চালিয়েছেন তারা। কিন্তু পরবর্তীতে দেখা গেছে, তারা প্রত্যেকেই ব্যক্তিগত কাজে এসব অর্থ ব্যয় করেছেন।

গ্রেপ্তার হওয়া এই চারজনের বিরুদ্ধে জালিয়াতি ছাড়াও অর্থ পাচারের চক্রান্ত করার অভিযোগ আনা হয়েছে। তারা এই অভিযোগে দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ ২০ বছর করে কারাদণ্ড হতে পারে।

প্রসঙ্গত, ২০১৬ সালে নির্বাচনী প্রচারণায় অবৈধ অভিবাসী আটকাতে মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ওমেন্স নিউজ ডেস্ক/