সৌদি রাজতন্ত্রের বিরুদ্ধে প্রথম রাজনৈতিক দল গঠন

ইয়াহিয়া আসিরি

সৌদি আরবে রাজতন্ত্রের বিরুদ্ধে প্রথমবারের মতো একটি রাজনৈতিক দল গঠন করেছে সেদেশের ভিন্নমতাবলম্বীরা। বুধবার (২৩ আগস্ট) যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে নির্বাসিত সৌদি নাগরিকেরা ‘ন্যাশনাল অ্যাসেম্বলি পার্টি’নামে ওই দল গঠনের ঘোষণা দেন।  

এই দলের নেতৃত্বে আছেন লন্ডনে অবস্থানকারী বিশিষ্ট মানবাধিকারকর্মী ইয়াহিয়া আসিরি। এছাড়া আরও এই দলের সঙ্গে আরও যারা রয়েছেন তারা হলেন-শিক্ষাবিদ মাদায়ি আল-রশিদ,গবেষক সাঈদ বিন নাসের আল-গামদি, যুক্তরাষ্ট্রে নির্বাসিত আবদুল্লাহ আলাউদ এবং কানাডায় থাকা ওমর আবদুল আজিজ।

রাজা সালমানের নেতৃত্বের বিরুদ্ধে এটাই সেদেশে প্রথম কোনও সংগঠিত রাজনৈতিক প্রতিরোধ। সৌদ পরিবারের নেতৃত্বে সেদেশে রাজতন্ত্র প্রতিষ্ঠার ৯০তম বার্ষিকীতে এই রাজনৈতিক দল গঠনের ঘোষণা এলো।

নতুন দলের নেতারা বলেছেন, তারা নিজেদের দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করবেন। তবে এখন পর্যন্ত সৌদি সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেখানো হয়নি।

রাষ্ট্র হিসেবে সৌদি আরব একটা নিখুঁত রাজতান্ত্রিক ব্যবস্থা। কোনও ধরনের রাজনৈতিক বিরোধিতার সুযোগ নেই সেখানে। সম্প্রতি ভিন্নমতাবলম্বীদের ওপর দমনপীড়ন আরও বেড়েছে। এর আগে ২০০৭ ও ২০১১ সালেও সেখানে বিরোধী দল গঠনের চেষ্টা করা হয়েছিল। তবে সৌদি শাসকরা বিরোধীদের কঠোর হাতে দমন করার কারণে তাদের সেই চেষ্টা সফল হয়নি।

ওমেন্স নিউজ ডেস্ক/