রসায়নে দুই নারী বিজ্ঞানীর একসাথে নোবেল জয়

ইম্যানুয়েল শারপনতিয়ে (বায়ে) ও জেনিফার এ দৌদেনা

এবার রসায়নে একসাথে নোবেল জিতে নতুন ইতিহাস রচনা করেছেন দুই নারী বিজ্ঞানী। তারা হলেন ফরাসি জিন গবেষক ইম্যানুয়েল শারপনতিয়ে এবং আরেকজন মার্কিন গবেষক জেনিফার এ দৌদেনা। জিনের পরিবর্তন ঘটাতে সক্ষম এমন এক প্রযুক্তি আবিষ্কার করে ক্যানসারের চিকিৎসায় নতুন পথ দেখিয়ে এ সম্মান লাভ করেছেন এই দুই নারী গবেষক।

বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এই দু’জনের নাম ঘোষণা করেছে। ১৯০১ থেকে শুরু করে আজ পর্যন্ত নোবেল পুরস্কারের কোনও একটি বিভাগে একসঙ্গে দুই নারীর নোবেলপ্রাপ্তির এটিই প্রথম ঘটনা। এই নিয়ে রসায়নে মোট সাতজন নারী বিজ্ঞানী নোবেল লাভ করলেন।

নোবেল কর্তৃপক্ষ জানিয়েছে, জিনোম এডিটিং বা জিনোম ইঞ্জিনিয়ারিংয়ের একটি পদ্ধতি বিকাশে অবদানের জন্য তাদের দুজনকে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।

জিনোম বলতে কোনো জীবের সামগ্রিক ডিএনএকে বোঝায়। জিনোম থেকে ডিএনএ আলাদা করার উপায়কেই জিনোম এডিটিং বলে। সেটার আবার বিভিন্ন পদ্ধতি রয়েছে। এরমধ্যে একটি পদ্ধতির বিকাশে অবদান রেখেছেন এ দুই নোবেলজয়ী নারী বিজ্ঞানী। যা ক্যানসার নতুন থেরাপির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

প্রসঙ্গত ইম্যানুয়েল শারপনতিয়ে জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইউনিট ফর দ্য সায়েন্স অব প্যাথোজেন্স-এর অধ্যাপক এবং বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসাবে কর্মরত আছেন জেনিফার এ দৌদনা।

নোবেল প্রাপ্তির খবরে উচ্ছ্বসিত ফ্রান্সের ইমান্য়ুয়েল শারপনতিয়ে  বলেছেন, ‘আমি মনে করি- এই কৃতিত্ব তরুণ প্রজন্মের মেয়েদের ইতিবাচক বার্তা দেবে, যারা বিজ্ঞানের পথ অনুসরণ করবেন এবং গবেষণার মাধ্য়মে বিজ্ঞানে নারীরাও যে ছাপ ফেলতে পারেন, সে ব্য়াপারে দিশা দেখাবে।’

এর আগে, মঙ্গলবার পদার্থবিদ্য়ায় নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ বছর পদার্থবিদ্য়ায় নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী রজার পেনরোজ, রেইনহার্ড গেঞ্জেল ও আন্দ্রে গেজ। ব্ল্য়াক হোল সংক্রান্ত গবেষণার জন্য় নোবেল পেয়েছেন রজার। অন্য়দিকে, ব্রহ্মাণ্ডের কেন্দ্রে অতিকায় বস্তুর আবিষ্কারের জন্য় স্বীকৃতি পেয়েছেন রেইনহার্ড গেঞ্জেল ও আন্দ্রে গেজ।

এছাড়া চিকিৎসা শাখায় নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে গত সোমবার। এ বছর চিকিৎসা ক্ষেত্রে নোবেল পেয়েছেন হার্ভে জে অল্টার, মাইকেল হিউটন ও চার্লস এম রাইস। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য় এই সেরার সম্মান পেয়েছেন তারা।

আগামী বৃহস্পতিবার সাহিত্য শুক্রবার শান্তি এবং আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

ওমেন্স নিউজ ডেস্ক/