ফরাসি পণ্য বর্জনই যথেষ্ট নয়, আরো কঠিন প্রতিক্রিয়ার হুমকি ইরানের

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ইসলাম বিরোধী বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে ইরানের ইসলামি রেভ্যুলেশনারি গার্ড বাহিনী (আইআরজিসি)। এই বাহিনী সোমবার তেহরানে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, আধিপত্যকামী ও ইহুদিবাদী চেতনার অধিকারী পশ্চিমা শাসকরা গভীর সংকট পতিত মানবতা-বিরোধী পশ্চিমা সমাজকে তাদের নিজেদের সৃষ্ট ঘুর্ণিপাক থেকে রক্ষা করতে পারবে না।

বিবৃতিতে বলা হয়, বিশ্বনবীর (সা.) বিরুদ্ধে ম্যাক্রোঁর অবমাননাকর বক্তব্যের প্রতিক্রিয়া শুধুমাত্র ফরাসি পণ্য বর্জন ও মুসলমানদের তীব্র প্রতিবাদের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। ফ্রান্স যেন  মুসলিম বিশ্বের পক্ষ থেকে এর চেয়েও কঠিন প্রতিক্রিয়ার অপেক্ষায় থাকে।

আইআরজিসি’র বিবৃতিতে বলা হয়, নবী (সা.)-এর আদর্শে অনুপ্রাণিত হয়ে ফ্রান্সসহ ইউরোপীয় দেশগুলোতে যখন দলে দলে মানুষ ইসলাম গ্রহণ করছে তখন ফ্রান্সের সর্বোচ্চ পর্যায় থেকে বিশ্বনবী (সা.)-এর অবমাননা করা হয়েছে। আর এখান থেকে কথিত বাক স্বাধীনতার ধ্বজাধারীদের দ্বৈত চরিত্র স্পষ্ট হয়ে গেছে।

তবে এ ধরনের অপচেষ্টা চালিয়ে মহানবী (সা.)-এর সুউচ্চ ভাবমর্যাদায় বিন্দুমাত্র কালিমা লেপন করা যাবে না বলেও আইআরজিসি’র বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

ফরাসি পত্রিকা শারলি এবদো সম্প্রতি মানবতার মুক্তির দূত বিশ্বনবী (সা.)-এর অবমাননাকর কার্টুনগুলো পুনর্মুদ্রণ করেছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সব ধরনের গণতান্ত্রিক মূল্যবোধ ও কূটনৈতিক রীতিনীতির মাথা খেয়ে ঘোষণা করেছেন, তার দেশে এ ধরনের কার্টুন প্রকাশ অব্যাহত থাকবে।

ফরাসি প্রেসিডেন্টের এই ইসলাম অবমাননাকর বক্তব্যের বিরুদ্ধে মুসলিম বিশ্ব ক্ষোভে ফেটে পড়েছে। ইরানসহ বহু মুসলিম দেশে ফরাসি পণ্য বর্জনের ডাক দেয়া হয়েছে এবং ম্যাক্রেঁাকে তার ইসলাম-বিদ্বেষী বক্তব্যের জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়েছে।

এর আগে ফরাসি প্রেসিডেন্টের ইসলাম বিরোধী বিবৃতির বিরুদ্ধে তীব্র নিন্দা জানায় ইরানের জাতীয় সংসদ। ইরানি সংসদ সদস্যরা সোমবার এক বিবৃতিতে বলেছেন, সম্প্রতি গোটা বিশ্ব লক্ষ্য করছে ফ্রান্সের সরকার দেশটির গণমাধ্যমের ইসলাম অবমাননাকর তৎপরতার প্রতি সমর্থন দিচ্ছে। এর মাধ্যমে ফরাসি সরকার তাদের শয়তানি চরিত্র আরেকবার স্পষ্ট করেছে।

ইরানি সংসদ সদস্যরা ওই বিবৃতিতে আরও বলেছেন, ফ্রান্সে জনগণের মধ্যে ইসলাম-প্রীতি বাড়ছে। এই প্রবণতায় ফরাসি সরকার ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে। ফরাসিদের ইসলামের প্রতি আগ্রহ হ্রাস করতেই এ ধরণের অন্যায় আচরণ করছে সেদেশের সরকার।

এদিকে ফ্রান্স প্রেসিডেন্টের ইসলাম বিরোধী বক্তব্যের প্রতিবাদে আরব বিশ্বজুড়ে শুরু হয়েছে ফরাসি পণ্য বয়কটের আন্দোলন। রোববার ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় আরব দেশগুলোর প্রতি তাদের পণ্য বর্জন না করার আহ্বান জানিয়েছে।

আরও পড়ুতে পারেন-পণ্য বয়কট থেকে সরে আসুন: ফ্রান্স

ওমেন্স নিউজ ডেস্ক/