‘এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ভাবছে না সরকার’

ফাইল ফটো

করোনা মহামারির এই সময়ে বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার ওপর গুরুত্ব দেয়ার কথা জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা ভাবছে না সরকার।

শিক্ষামন্ত্রী মঙ্গলবার রাতে জাতিসংঘ প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে এই কথা বলেন। শিক্ষামন্ত্রীর সরকারি বাসভবনে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো এবং ইউনিসেফ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ টোমো হোযুমি।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ দেশে শারীরিক দূরত্ব বজায় রাখা খুব কঠিন। শিশুদের সঙ্গে অভিভাবকদেরও শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হয়। সে ক্ষেত্রে সংক্রমণ বেড়ে যেতে পারে। যদিও শিশুদের কোভিডের ঝুঁকি কম, তবু তারা নীরব বাহক হতে পারে।

এই পরিস্থিতিতে অনেক অভিভাবক তাদের সন্তানদের স্কুলে পাঠাতে চাইছেন না মন্তব্য করে দীপু মনি বলেন, তাই সরকার বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার উপর গুরুত্বারোপ করছে।

শিক্ষামন্ত্রী বলেন, মহামারির কারণে আমাদের শিক্ষা খাতে নানা ঝুঁকি তৈরি হয়েছে। দীর্ঘ সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় কিছু শিক্ষার্থী ঝরে পড়ার আশঙ্কা রয়েছে। বাল্যবিবাহ ও শিশুশ্রম বাড়তে পারে। দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আমাদের শিশুরা সাইকোলজিক্যাল বিভিন্ন সমস্যায় ভুগছে।

ওমেন্স নিউজ ডেস্ক/