আজ আন্তর্জাতিক চা দিবস

আজ ১৫ ডিসেম্বর, আন্তর্জাতিক চা দিবস। প্রতি বছরের এই দিনে সাড়ম্বরে দিনটি উদযাপন করে থাকে বাংলাদেশ ও ভারতসহ বেশ কিছু দেশ।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পানীয় চা। সকালে এক কাপ উষ্ণ চা ছাড়া দিন শুরু হতে চায় না অনেকেরই। এইসব দিক বিবেচনা করেই চা দিবসের সূত্রপাত। যদিও আমাদের দেশে দিবসটি উপলক্ষে সরকারিভাবে তেমন কোনও কর্মসূচি নেয়া হয় না।

বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালাউই, মালয়েশিয়া, উগান্ডা, ভারত ও তানজানিয়ার মতো চা উৎপাদনকারী দেশসমূহ ২০০৫ সাল থেকে প্রতি বছর এই দিবসটি উদযাপন করে আসছে। আন্তর্জাতিক চা দিবসের উদ্দেশ্য হলো চা-কর্মী ও উৎপাদকদের ওপর বৈশ্বিক বাণিজ্যের প্রভাব সরকার ও জনগণের সামনে তুলে ধরা এবং অর্থনৈতিক সমর্থন ও ন্যায্য বাণিজ্যের সংযোগ স্থাপন করা।

২০০৪ সালে বিশ্ব সামাজিক সম্মেলনের পর ২০০৫ সালে প্রথম আন্তর্জাতিক চা দিবস উদযাপিত হয় ভারতের নয়া দিল্লিতে।

পরে ২০০৬ ও ২০০৮ সালে দিবসটি উদযাপনের আয়োজন করে শ্রীলঙ্কা। আন্তর্জাতিক চা দিবস উদযাপন ও এর সাথে সম্পর্কিত বিশ্ব চা সম্মেলন যৌথভাবে বিভিন্ন শ্রমকল্যাণ সমিতি আয়োজন করে থাকে। ২০১৫ সালে ভারত সরকার খাদ্য ও কৃষি সংস্থার মাধ্যমে দিবসটির উদযাপন আরো বিস্তৃত করার প্রস্তাব দিয়েছে ভারত।

প্রসঙ্গত, প্রতি বছর ২১ মে দিবসটি পালন করে থাকে জাতিসংঘ। ২০১২ সালের ২১  ডিসেম্বর  তাদের সাধারণ অধিবেশনে এ সংক্রান্ত একটি প্রস্তাবও গৃহীত হয়েছে। ওই অধিবেশনে জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা (এফএওও) দিবসটি পালন করার নেতৃত্ব দেওয়ার আহ্বান জানানো হয়েছিল। তবে বিশ্বের বেশিরভাগ দেশ এখনও ১৫ ডিসেম্বরকেই আন্তর্জাতিক চা দিবস হিসাবে পালন করে আসছে।

তথ্যসূত্র-উইকিপিডিয়া

ওমেন্স নিউজ ডেস্ক/