আজ সুপ্রিম কোর্ট দিবস

আজ ১৮ ডিসেম্বর, বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস। স্বাধীন বাংলাদেশের উচ্চ আদালত প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর। ওই দিন সরকারি ছুটি থাকায় আদালতের প্রথম কার্যক্রম অনুষ্ঠিত হয়েছিল ১৮ ডিসেম্বর। উচ্চ আদালত প্রতিষ্ঠার ৪৫ বছর পর ২০১৭ সালের অক্টোবরে সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভায় প্রতি বছরের ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর থেকে প্রতি বছর ১৮ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় সুপ্রিম কোর্ট দিবস পালিত হয়ে আসছে।

এবার করোনা আবহে সীমিত পরিসরে এ দিবসটি পালনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সুপ্রিম কোর্ট। এ উপলক্ষে আজ শুক্রবার সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের অংশগ্রহণে সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, আজ বিকাল ৩ টায় ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হবে অনুষ্ঠানটি। এতে রাষ্ট্রপতি আবদুল হামিদের ভাষণ প্রচার করা হবে।

বক্তব্য রাখবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন,আইনমন্ত্রী আনিসুল হক ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি, অ্যাটর্নি জেনারেল ও বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান এ এম আমিন উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন সুপ্রিম কোর্ট দিবস উদযাপন সংক্রান্ত  জাজেস কমিটির সভাপতি মির্জা হোসেইন হায়দার।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন উপস্থাপন করবেন জাজেস কমিটির সদস্য বিচারপতি এম, ইনায়েতুর রহিম।

ওমেন্স নিউজ ডেস্ক/