সূর্যের দেখা মিললেও কমছেনা শীতের দাপট

লালমনিরহাট থেকে হাসানুজ্জামান হাসান

উত্তরের সীমান্তবর্তী জেলা লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলাসহ জেলার মোট পাঁচটি উপজেলায় সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত কুয়াশায় আচ্ছন্ন হয়ে থাকে পথ-ঘাট। মঙ্গলবার (জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত ঘন কুয়াশা আর শীতের দাপটে বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষগুলো।

কুয়াশার তীব্রতা এতো বেশি যে ৫০ মিটার দুরের কোনো কিছুই দেখা যায়নি। যানবাহনগুলোকে হেড লাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা যাচ্ছে। সকাল ১০টা পর্যন্ত রাস্তা-ঘাট ছিল এক রকম ফাঁকা।

এদিকে গত রোববার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো কুয়াশা পড়েছে। তবে দুপুর ১২টার পর সূর্যের দেখা মিললে কুয়াশা কেটে যায়। এর পাশাপাশি গত কয়েকদিন ধরে ঠাণ্ডার প্রকোপও বেড়েছে। যার ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এখানকার লোকজনের। গত দুইদিন ধরে দুপুরের পর সূর্যের দেখা মিললেও শীতের তীব্রতা কমেনি।

লালমনিরহাট জেলায় গত কয়েকদিন ধরে মৃদু শৈত্য প্রবাহ বইছে। আর এর সাথে কয়েকদিন থেকে যোগ হয়েছে ঘন কুয়াশা। ফলে চরম দুর্ভোগে পড়েছে এ জেলার খেটে খাওয়া ও ছিন্নমূল মানুষগুলো। রাতে ও সকালে কুয়াশায় চারদিক আচ্ছন্ন হয়ে গেলেও দুপুরে ঠাণ্ডা তুলনামূলক কিছুটা কম িথাকে।

স্থানীয় আবহাওয়া অফিস সুত্র জানা গেছে, লালমনিরহাটে মৃদু শৈত্য প্রবাহ আরও কমে গিয়ে আগামী এক সপ্তাহ মাঝারি শৈত্য প্রবাহে পরিণত হতে পারে। গত ২৪ ঘন্টায় জেলার আশেপাশে সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৫ ডিগ্রি সেলসিয়াস।

ওমেন্স নিউজ ডেস্ক/