করোনার টিকা নেয়ার পর নরওয়েতে ২৩ জনের মৃত্যু

ছবি-সংগৃহীত

নরওয়েতে করোনা ভ্যাকসিন বা টিকা নেয়ার পর সেখানকার ২৩ জন বয়স্ক মানুষ মারা গেছেন। এছাড়া দেশটিতে অসুস্থ হয়ে পড়েছেন আরও অনেকে মানুষ। নরওয়ের নাগরিকদের ওপর আমেরিকার ফাইজার এবং জার্মানির বায়োএনটেক সংস্থার ভ্যাকসিন প্রয়োগ করা হযেছিল।

ব্লুমবার্গে প্রকাশিত একটি রিপোর্ট বলছে- সম্প্রতি নরেওয়ের ৮০ বছরের কোটা পেরিয়ে যাওয়া ২৩ জন নাগরিক মারা গেছেন। তাদের মৃত্যুর কারণ ব্যাখ্যা করতে গিয়ে সে দেশের চিকিৎসকরা জানিয়েছেন, করোনার টিকা নেয়ার পরই তাদের শরীরে ভয়ঙ্কর প্রতিক্রিয়া দেখা দেয় এবং তারা মারা যান। বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে নরওয়ে সরকার।

ফাইজার এবং বায়োএনটেক-এর প্রতিষেধকের সঙ্গে ওই ২৩ জনের মৃত্যুর সরাসরি কোনও সংযোগ রয়েছে কি না, নিশ্চিত ভাবে তা এখনও জানা যায়নি। সংক্রামক রোগ প্রতিরোধী এমআরএনএ প্রতিষেধক নেওয়ার পর সাধারণত ডায়রিয়া, জ্বর  এবং বমিবমি ভাব দেখা দেয়। প্রতিষেধক গ্রহণের পর মৃতদের মধ্যে ১৩ জনের মধ্যে একই রকম পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছিল বলে দাবি সে দেশের স্বাস্থ্য কর্মকর্তাদের।

গোটা বিশ্বে বছরে ২০০ কোটি ডোজ সরবরাহের লক্ষ্যে এই মুহূর্তে কাজ করে চলেছে ফাইজার। কিন্তু নরওয়ের এই ঘটনার পর তারা ইউরোপে প্রতিষেধক সরবরাহ আপাতত কমিয়ে দিয়েছে বলে দাবি করেছে নরওয়েয়ান ইনস্টিটিউট অব পাবলিক হেলথ (এফএইচআই)। ৮০ বছরের ঊর্ধ্বে যাদের বয়স, তাদের শরীরে প্রতিষেধক প্রয়োগ নিয়েও সতর্কতা জারি করেছে ফাইজার। শারীরিক অবস্থা বুঝে কার উপর প্রতিষেধক প্রয়োগ করা উচিত আর কার উপর নয়, সে ব্যাপারে চিকিৎসকদের আরও সতর্ক হওয়ার পরামর্শও দিয়েছে তারা।

ডিসেম্বরের শেষ থেকে এখনও পর্যন্ত নরওয়ের ৩০ হাজারের বেশি মানুষ ফাইজার অথবা মডার্না, এই দুই মার্কিন সংস্থার প্রতিষেধক গ্রহণ করেছেন। সে দেশের মেডিসিন্স এজেন্সির একটি রিপোর্টে বলা হয়েছে, এখনও পর্যন্ত ২১ জন মহিলা এবং ৮ জন পুরুষের শরীরে প্রতিষেধক নেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ফাইজারের প্রতিষেধক নেওয়ার পর যাদের মৃত্যু হয়েছে, তারা ছাড়াও আরও ৯ জনের অবস্থা গুরুতর।

অন্যদিকে টিকা নেয়ার পর অসুস্থ হয়ে পড়লেও অবস্থা তেমন গুরুতর নয় ৭ জনের। অন্তত ৯ জনের মধ্যে জ্বর, অ্যালার্জি, অস্বস্তির মতো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে। শরীরে যে অংশে তারা প্রতিষেধক গ্রহণ করেছেন সেখানে অসম্ভব যন্ত্রণাও অনুভব করছেন তাদের কয়েক জন।

সূত্র- আনন্দবাজার

ওমেন্স নিউজ ডেস্ক/