শিক্ষক নিয়োগে ৫০ শতাংশ নারী কোটা সংরক্ষণের নির্দেশ

ছবি-সংগৃহীত

নারীর ক্ষমতায়নে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে ভারতের বিহার রাজ্যের সরকার। এক ঘোষণায় নারীদের জন্য সরকারি চাকুরিতে শতকরা ৩৫ শতাংশ পদ সংরক্ষণ রাখার কথা জানিয়েছে রাজ্য সরকার। তবে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নারীদের জন্য এই সংরক্ষণের হার বেড়ে দাঁড়িয়েছে শতকরা ৫০ ভাগ। সূত্র- গালফ নিউজ

গত শুক্রবার (১৫ জানুয়ারি) ইস্যুকৃত এক পত্রে প্রদেশের জেনারেল এডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্ট জানায়, নারীদের জন্য সরকারি চাকরির ৩৫ শতাংশ পদ সংরক্ষিত রাখার বিধান থাকলেও উচ্চ পদে কেবল মাত্র গুটিকয়েক নারী কাজ করছেন। এখন থেকে সরকার সকল বিভাগের উচ্চপদস্থ পদে নারীদের জন্য ওই ৩৫ শতাংশ পদ সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করা হবে।

ওই পত্রে আরও বলা হয়েছে যে, সরকারের যাবতীয় উদ্যোগ সত্ত্বেও নারীর ক্ষমতায়নের মৌলিক ধারণাটি এখনও প্রতিষ্ঠা পায়নি। তাই এখন থেকে সরকারি চাকরির সকল বিভাগের শীর্ষস্থানীয় পদে নারীদের নিয়োগ নিশ্চিত করতে হবে। এই পত্রে সকল বিভাগের এডিশনাল চিফ সেক্রেটারি, পুলিশের ডিজি, সকল বিভাগীয় কমিশনার, জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা পুলিশের সুপারিন্টেন্ডেন্ট পদে নারীদের নিয়োগ দেয়ার আহ্বান জানানো হয়েছে।

বিহার রাজ্যের নারী সম্প্রদায়ের ক্ষমতায়নের লক্ষ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার। এই পদক্ষেপের আওতায় সরকারি চাকরির সকল পদে নারীর জন্য ৩৫ শতাংশ কোটা সংরক্ষিত আছে। তবে এরপরও সরকারি চাকুরিতে ওই রাজ্যের নারীদের অংশগ্রহণ সন্তোষ্টজনক না হওয়ায় এবার এই বরাদ্দ কড়াকড়িভাবে বাস্তবায়নের কথা বলা হয়েছে। একই সঙ্গে উচ্চ পদগুলোতেও নারীদের ওই বরাদ্দ নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে।

এর আগে উচ্চশিক্ষিত নারীদের সংখ্যা বৃদ্ধি ও বাল্যবিবাহের হার কমাতে বেশ কিছু যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছিল বিহার সরকার।
আরও পড়তে পারেন-গ্রাজুয়েট পাস নারীরা ৫০ হাজার, এসএসসি উত্তীর্ণরা পাচ্ছেন ২৫ হাজার

প্রসঙ্গত, ভারতের যে কতিপয় রাজ্য নারীদের বিভিন্ন সেক্টরে কোটা সংরক্ষণের ব্যবস্থা রেখেছে তাদের অন্যতম বিহার রাজ্যটি। সমাজের পুরুষদের সাথে সমানভাবে প্রতিযোগিতায়  অংশ নেয়ার জন্য চাকরিতে ৩৫ শতাংশ কোটা সংরক্ষণ ছাড়াও স্থানীয় নির্বাচন ও শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নারীদের জন্য ৫০ শতাংশ কোটা সংরক্ষণ করা হয়েছে।

ওমেন্স নিউজ ডেস্ক/