আমৌ হাজি: বিশ্বের সবচেয়ে অপরিচ্ছন্ন মানুষ!

বিশ্বের দীর্ঘতম বা ক্ষুদ্রতম মানুষ কিংবা সবচেয়ে বেশি বয়সী মানুষের কথা তো সবসময়ই শোনা যায়। কিন্তু বিশ্বের সবচেয়ে অপরিচ্ছন্ন বা নোংরা ব্যাক্তির নাম কি কখনও শুনেছেন? না, এমনটি সচরাচর শোনা যায় না। তবে এবার এমনই এক আজব মানুষের সন্ধান পাওয়া গেছে যিনি প্রায় ৭০ বছর ধরে গোসল না করেই দিব্যি আছেন।

৮৩ বছর বয়সী ওই ব্যক্তির নাম আমৌ হাজি, বাড়ি ইরানে। এই বৃদ্ধ গত ৬৫ বছর ধরে গোসল করেন না। কেননা পানিতে খুব ভয় তার। তাই ছয় দশকের বেশি সময় বিনা গোসলেই কাটিয়ে দিয়েছেন। তার ধারণা, গোসল করলেই অসুস্থ হয়ে পড়বেন তিনি। আর এ কারণে বিশ্বের সবচেয়ে নোংরা ব্যক্তির তকমা জুটেছে তার কপালে।

না, কেবল অপরিচ্ছন্নভাবে থাকা নয়, তার জীবনযাপনের গোটা পদ্ধতিটাই ভীষণ নোংরা। যেমন তার প্রিয় খাবার সজারুর পচা মাংস। কেননা রান্না করা খাবারে তার আগ্রহ নেই।

ইরানের এক মরু অঞ্চলে একাই থাকেন আমৌ। তবে ঘরে নয়, মাটির গর্তে। যদিও গ্রামের লোকজন আমৌয়ের জন্য একটি কুঁড়ে ঘর তৈরি করে দিয়েছিল। কিন্তু ঘরে থাকা তার পছন্দ নয়। মাটির গর্তে থেকেই আরাম পান। অশিতিপর এই বৃদ্ধের দাবি, এভাবে অপরিচ্ছন্ন জীবনযাপনের জন্য তিনি দীর্ঘজীবী হতে পেরেছেন।

তার এই দাবি অগ্রাহ্য করারও তো কোনও উপায় নেই। কেননা এত নোংরা থাকা সত্ত্বেও সম্পূর্ণ নিরোগ আছেন এই বৃদ্ধ। শরীরে কোনও অসুখ বিসুখ নেই। একা একা দিব্যি আছেন। যদিও গ্রামের লোকজন তাকে অনেক ভালোবাসে ও নিয়মিত খোঁজখবর রাখে। তার যখন যেটা প্রয়োজন সেটা তারা সরবরাহ করে। তবে নিজের মনে একা থাকতেই আনন্দ এই সাহসী মানুষটি।

একটা মরচে পড়া তেলের পাত্র করে রোজ পাঁচ লিটার পানি পান করেন আমৌ। তাছাড়া সিগারেটের প্রচণ্ড নেশা তার। এই বস্তুটি ছাড়া তার চলেই না। গ্রামবাসীদের দেওয়া সিগারেট ফুরিয়ে গেলে কি করে জানেন? তখন তামাকের বদলে কলকেতে পশুর শুকনো মল রেখে এতে আগুন ধরিয়ে মনের সুখে টানতে থাকেন আমৌ।

এই অবস্থায় থাকলেও জীবনের প্রতি অসম্ভব মমত্ববোধ তার। এখনও বিয়ে থা করেননি। তাই বলে আশা কিন্তু ছাড়েননি। মনের মতো নারী পেলে ঘর বাঁধার কথাও ভাবতে পারেন। তাই তো এখনও ভালোবাসার স্বপ্নে বিভোর বৃদ্ধ আমৌ।

আইরিশ মিরর অবলম্বনে মাহমুদা আকতার

ওমেন্স নিউজ ডেস্ক/