রাশিয়ায় নজিরবিহীন বিক্ষোভ, ৩ সহস্রাধিক আটক

রাশিয়ায় শনিবার কারাদণ্ডপ্রাপ্ত বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির সমর্থনে এক নজিরবিহীন বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এতে যোগ দেয়ায় ৩ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। সূত্র-বিবিসি নিউজ

সাম্প্রতিক সময়ে রাশিয়ার স্বৈরাচারী শাসক প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে এটাই সবচাইতে বড় বিক্ষোভ। পুলিশি বাধা অগ্রাহ্য করে হাজার হাজার মানুষ এই বিক্ষোভে অংশ নেন।

মস্কোতে দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের শারীরিকভাবে নির্যাতন করেছে বলেও জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

প্রেসিডেন্ট পুতিনের সমালোচকদের মধ্যে সবচেয়ে আলোচিত ব্যক্তি অ্যালেক্সেই নাভালনি গত রবিবার গ্রেফতার হওয়ার পর বিক্ষোভের ডাক দেন।

গত অগাস্টে রাশিয়ায় বিরোধী নেতা নাভালনির ওপর স্নায়ু বিকল করার বিষাক্ত রাসায়নিক প্রয়োগ করা হয়। তারপর থেকে তিনি চিকিৎসার জন্য বার্লিনে ছিলেন। বিষ থেকে বেঁচে যাওয়ার পর এবার মস্কো গিয়ে আটক হন নাভালনি। গত রবিবার বার্লিন থেকে মস্কোতে ফেরার পর তাকে গ্রেফতার করা হয়। প্যারোলের শর্ত ভাঙ্গার অভিযোগে গ্রেফতার করা হয় তাকে। যদিও অভিযোগকে মিথ্যা বলে উড়িয়ে দিয়েরেছন নাভালনি।

ওভিডি ইনফো নামে একটি বেসরকারি সংস্থা, যারা র‍্যালি পর্যবেক্ষণের কাজ করে থাকে, জানিয়েছে প্রায় ৩,১০০বিক্ষোভকারীকে আটক করা হয়েছে, যার মধ্যে ১,২০০ জনের বেশি মানুষকে আটক হয়েছেন মস্কো থেকে।

বিক্ষোভের সময় নাভালনি'র স্ত্রী ইউলিয়াকেও কিছুক্ষণের জন্য আটক করে পুলিশ। তিনি ওই ঘটনার একটি ছবিও তার ইনস্টাগ্রামে পোস্ট করেন। যদিও এ বিষয়ে ক্রেমলিন কোনো মন্তব্য করেনি।

মস্কো, সেইন্ট পিটার্সবার্গ, সাইবেরিয়াসহ প্রায় ১০০ শহরে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে বলে জানা গেছে। এতে কিশোর ও ছাত্র ছাত্রী থেকে শুরু করে বয়স্ক ব্যক্তিরা পর্যন্ত অংশ নিয়েছেন। বিক্ষোভ থেকে নাভালনির মুক্তি দাবি করা হয়।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, মস্কোর বিক্ষোভ মিছিলে কমপক্ষে ৪০ হাজার মানুষ অংশ নেয়। তবে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিক্ষোভকারীদের সংখ্যা ৪ হাজার বলে উল্লেখ করেছে।

পর্যবেক্ষকরা বলছেন রাশিয়ায় এই মাত্রার বিক্ষোভ আগে কখনো দেখা যায়নি আর মস্কোতে গত দশ বছরের মধ্যে এত বড় বিক্ষোভ আর হয়নি। রাশিয়ায় শনিবার মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হওয়ার খবরও পাওয়া গেছে। তবে বিক্ষোভের সাথে এই ঘটনার সম্পর্ক আছে কিনা জানা যায়নি। সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটকে বিক্ষোভ কর্মসূচিকে সমর্থন করে অসংখ্য ভিডিও প্রকাশ করা হয়েছে এবং নাভালনি সম্পর্কে ভাইরাল মেসেজ শেয়ার করা হয়েছে।

এর প্রতিক্রিয়ায় রাশিয়ার মিডিয়া পর্যবেক্ষণকারী আনুষ্ঠানিক প্রতিষ্ঠান টিকটকের কাছে দাবি জানিয়েছে তারা যেন 'অপ্রাপ্তবয়স্কদের বেআইনি কাজে উৎসাহ দেয়' – এরকম যে কোনো কন্টেন্ট সরিয়ে নেয়।

ভবিষ্যতে এ ধরনের বিক্ষোভে ছেলেমেয়েদের অংশগ্রহণের ব্যাপারে অভিভাবকদের সতর্ক করে দিয়েছে রাশিয়ার শিক্ষা মন্ত্রণালয় ।

ওমেন্স নিউজ ডেস্ক/