ভারতে করোনা টিকা নেওয়ার পর ১১ জনের মৃত্যু

ভারতে করোনা টিকা নেয়া লোকজনের মৃতের সংখ্যা বেড়েই চলেছে। সর্বশেষ মারা গেছেন তেলঙ্গানা রাজ্যের মঞ্চেরিয়াল জেলার ৫৫ বছরের এক নারী স্বাস্থ্যকর্মী। এই নিয়ে শুধু তেলঙ্গানাতেই কোভিড টিকা নেওয়ার পর মারা গেলেন ৩ জন। আর গোটা ভারতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১তে। এ অবস্থায় মৃত্যু নিয়েই উদ্বেগ প্রকাশ করে মোদি সরকারের কাছে চিঠি লিখে তদন্তের আবেদন জানিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। সূত্র- আনন্দবাজার

গত ১৯ জানুয়ারি তেলঙ্গানার কাশীপেট গ্রামের হাসপাতালে টিকা নেয়ার তিন-চার দিন পর থেকেই শ্বাসকষ্ট শুরু হয়েছিল ওই নার্সের। গত ২৯ জানুয়ারি তাকে ভর্তি করা হয় স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে। শনিবার (৩০ জানুয়ারি) সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ওই নারী। তবে তেলঙ্গানার স্বাস্থ্য দফতরের দাবি, ওই নারী স্বাস্থ্যকর্মী ফুসফুসের সমস্যায় ভুগছিলেন এবং সেই কারণেই তার মৃত্যু হয়েছে। এর সঙ্গে করোনা টিকার কোনও সম্পর্ক নেই।

এদিকে টিকা নেওয়া স্বাস্থ্যকর্মীদের এ ভাবে পরপর মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। এ নিয়ে তারা ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে চিঠি লিখেছেন। সেখানে তারা বলেছেন-  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র গাইডলাইন অনুযায়ী একটি নির্দিষ্ট এলাকায়, নির্দিষ্ট সময়ে বা টিকার কারণে দুই বা ততোধিক মৃত্যুর ঘটনা ঘটলে সেটা টিকাকরণ পরবর্তী বিরূপ ঘটনার (অ্যাডভার্স ইভেন্টস ফলোইং ইমিউনাইজেশন বা এইএফআই) নিয়ম মতো তদন্ত করা প্রয়োজন।

ওমেন্স নিউজ ডেস্ক/