১৯তম আড্ডায় ছড়া শোনাল শিশুরা

এই শুক্রবারের (১২ মার্চ) বিকেলটি নাদিয়া, রিজুয়ান, মুহিত, নূরনবীদের জন্য অন্যরকম এক আনন্দের সময়। এ সময় শিশুরা সবাই একসঙ্গে হয় এবং নিজেদের জন্য আয়োজিত আড্ডায় অংশ নেয়।

এদিন শিশুদের ১৯তম আড্ডা অনুষ্ঠিত হয়েছে। এসময় শিশুরা নিজেদের পছন্দমতো ছড়া শোনায়। যে ছড়াগুলো তাদের স্কুলের বইতে পড়েছে। নাদিয়া শোনায় হাটে যাব, রিজুয়ান – আতা গাছে তোতা পাখি, নূরনবী – কাক ও কলসি, ফাহিম চল্ চল্ চল্, মুহিত – মা কথাটি ছোট্ট অতি। এছাড়া আঁধার রাতে চাঁদ যে তুমি গজল গেয়ে শোনায় বাক্কার।

এবারের আড্ডায় অংশ নিয়েছে নাদিয়া, রিজুয়ান, মুহিত, নূরনবী, বাক্কার, নূহনবী, হিমেল ও মারুফ। আজকের আড্ডার সভাপতি ছিল নূরনবী। আড্ডায় হিমেল ক্যাপটেন হিসেবে দায়িত্ব পালন করেছে। আগামী শুক্রবারের জন্য ক্যাপটেন করা হয়েছে নাদিয়াকে। সবশেষে শিশুদের মাঝে মোনাক্কা মিষ্টি এবং কামারাঙা বিতরণের মধ্য দিয়ে আড্ডা শেষ হয়। শিশুদের জন্য এই খাবার উপহার দেন বি. এস. প্রি ক্যাডেট (কেজি) স্কুলের অধ্যক্ষ মো. ফজলুর রহমান ফিটু ও শিক্ষক জান্নাতুল রহমান মেলী।

শুক্রবারের শিশুদের আড্ডার কনভেনর তাসকিনা ইয়াসমিন এমি বলেন, করোনায় শিশুদের স্কুল বন্ধ থাকায় ওদের সময় কাটতে চায় না। এই অবস্থায় তাদের কিছুটা অন্যরকম আনন্দ দিতেই এই আড্ডার আয়োজন। এর আগে ১৮ টি আড্ডা অনুষ্ঠিত হয়েছে। সেই আড্ডায় কখনও গল্প, কখনও ছড়া, কবিতা, কৌতুক এসব বলে শিশুরা তাদের আনন্দঘন মুহুর্ত কাটায়।

শিশুদের আনন্দ দিতে এর আগের দুটি অাড্ডায় দুটি অনলাইন লাইভের আয়োজন করা হয়েছে। এসময় জার্মান প্রবাসী শিশু গবেষক, শিক্ষক ও লেখক মনিরা ইসলাম, কবি ও শিক্ষক জুয়েলা জেবুন্নেসা খান লাইভে যুক্ত হয়ে শিশুদের সঙ্গে তাদের শিশুবেলার অভিজ্ঞতা বিনিময় করেন। পরবর্তীতে আবারও শিশুবান্ধব কাউকে এই আড্ডায় লাইভে যুক্ত করে শিশুদের সঙ্গে কথা বলার সুযোগ দেয়া হবে।

ওমেন্স নিউজ ডেস্ক/