কবিতার জয় হউক

আজ কবিদের দিন, কবিতা লেখার দিন। কেননা আজ বিশ্ব কবিতা দিবস। ১৯৯৯ সালের ২১ মার্চ দিনটিকে বিশ্ব কবিতা দিবস হিসেবে ঘোষণা করে  ইউনেস্কো। বিশ্বব্যাপী কবিতা পাঠ, রচনা, প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহিত করাই এই দিবসটির উদ্দেশ্য।

এর আগে অক্টোবর মাসে বিশ্ব কবিতা দিবস পালন করা হতো। প্রথম দিকে কখনও কখনও ৫ অক্টোবর এই উৎসব পালিত হলেও বিংশ শতাব্দীর শেষভাগে রোমান মহাকাব্য রচয়িতা ও সম্রাট অগস্টাসের রাজকবি ভার্জিলের জন্মদিন স্মরণে ১৫ অক্টোবর এই দিবস উদযাপনের প্রথা শুরু হয়। এখনও অনেক দেশে অক্টোবরে জাতীয় বা আন্তর্জাতিক কবিতা দিবস পালিত হয়ে থাকে। কেবল অক্টোবর নয়, নভেম্বর মাসের কোনো একদিনে কবিতা দিবস পালনেরও প্রথা আছে গুটিকয়েক দেশে। তবে আন্তর্জাতিকভাবে বিশ্ব কবিতা দিবস বা ওয়ার্ল্ড পয়েট্রি ডে পালিত হয়ে থাকে২১ মার্চ।

এই বিশেষ দিনে জগতের সকল কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরাও প্রকাশ করেছি বিশেষ সংখ্যা যেটি সাজানো হয়েছে কেবল কবিতা দিয়ে। সবমিলিয়ে ২২ জন কবির ২৪টি কবিতা প্রকাশিত হয়েছে। যারা কবিতা দিবসের বিশেষ সংখ্যার জন্য কবিতা পাঠিয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ ও অভিনন্দন। এই বাইশ জনের মধ্যে যেমন রয়েছেন প্রতিষ্ঠিত কবি তেমন কিছু নবীন কবিও রয়েছেন। আসলে আমরা কেবল কবিতাকেই প্রাধাণ্য দিতে চেয়েছি। কে বড় কবি এবং কে ছোট কবি এভাবে আমরা বিষয়টা দেখিনি। একইভাবে কার কবিতা সবচেয়ে সুন্দর বা কার কবিতা কবিতা হয়ে উঠেনি সেটাও বিচার করতে বসিনি। যারা কবিতা লেখেন এবং কবিতাকে মনে প্রাণে ভালোবাসেন তাদেরকে একটি সুগন্ধী গোলাপের মতো একটা বৃন্তে বাঁধতে চেয়েছি মাত্র। আশা করছি কবিতা দিবসের এই বিশেষ সংখ্যাটি আমাদের কবি, লেখক, পাঠক ও অগণিত শুভাকাঙ্খীদের ভালো লাগবে। এইরকম একটা দিনে আমরা একটা বিশেষ সংখ্যা বের করতে পেরেছি এটাই আমাদের আনন্দ। কবি ও কবিতার জয় হউক। সবার জন্য রইলো কবিতা দিবসের শুভেচ্ছা, শুভ কবিতা দিবস।

ওমেন্স নিউজ/