৯ মাস পর আক্রান্ত সাড়ে তিন হাজার ছাড়ালো

ফাইল ফটো

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্তহয়েছেন ৩ হাজার ৫৫৪ জন। গত  ৯ মাসের মধ্যে একদিনে এটিই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। এর আগে সর্বশেষ ১৫ই জুলাই নতুন রোগী শনাক্ত হয়েছিল ৩ হাজার ৫৩৩ জন। বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তি এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা গেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানা গেছে, গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন আরও  ১৮ জনের। সোমবার মৃত্যুর সংখ্যা ছিল ৩০ জন। এর আগে এ বছরের জানুয়ারি মাসের ৭ তারিখে ৩১জন মারা যায়। দেশের সবমিলিয়ে করোনায় মারা গেছেন মোট ৮ হাজার ৭৩৮ জন।

বাংলাদেশে এ পর্যন্ত মোট ৫ লাখ ৭৭ হাজার ২৪১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত বছরের মার্চের ৮ তারিখে দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপরের দুই মাস দৈনিক শনাক্তের সংখ্যা তিন অংকের মধ্যে থাকলেও সেটা বাড়তে বাড়তে জুলাই মাসে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। করোনা আক্রান্তের সংখ্যা গত বছরের জুলাই মাসের পর থেকে কমে এলেও, এই বছরের মার্চ মাস থেকে আবার বাড়তে শুরু করেছে।

গত বছর ২ জুলাই সর্বোচ্চ ৪০১৯ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়।  ফেব্রুয়ারির মাঝামাঝি সংক্রমণের হার তিন শতাংশের নিচে নেমে আসে, দৈনিক শনাক্তের সংখ্যা ছিল তিনশ জনেরও কম। বর্তমানে করোনা আক্রান্তের হার ১৩.৬৯ শতাংশ।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন করোনাভাইরাসের ভয়াবহতা সম্পর্কে মানুষের উদাসীনতা এবং স্বাস্থ্যবিধি মেনে না চলা এই ভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির একটা বড় কারণ।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর বলছে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১,৮৩৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ২৫ হাজার ৯৯৪ জন।

ওমেন্স নিউজ ডেস্ক/