এক তারার জন্মদিনে আরেক তারার শুভেচ্ছা

বাংলাদেশ ক্রিকেটের বরপুত্র সাকিব আল হাসানের ৩৪তম জন্মদিন আজ।  স্ত্রী-সন্তান দেশের বাইরে থাকায় অনাড়ম্বরভাবেই দিনটি উদযাপন করছেন তিনি। মধ্যরাতে বোনকে নিয়ে কেক কেটে জীবনের বিশেষ দিনটি উদযাপন করেন এই অলরাউন্ডার।

জন্মদিনে তেমন কোনো আয়োজন না থাকলেও ভক্ত-সমর্থকরা ভুলে যাননি সাকিবকে। শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন সাকিব আল হাসান। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্বসেরা অলরাউন্ডারের দীর্ঘায়ু কামনা করছেন ক্রিকেটপ্রেমিরা।

ভক্ত-সমর্থকদের পাশাপাশি সতীর্থরাও জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন সাকিবকে। বাংলাদেশের সাবেক অধিনায়ককে শুভেচ্ছা জানিয়েছেন দেশের আরেক আলোচিত ক্রিকেটার জাহানারা আলম।  দেশের নারী দলের এই তারকা নিজের ফেসবুক পেজে সাকিবের একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘শুভ জন্মদিন আমাদের কিংবদন্তি সাকিব আল হাসান ভাইয়া।  আল্লাহ আপনাকে আরও সফলতা ও সুস্বাস্থ্য দিক। ’

সাকিবের জন্ম ১৯৮৭ সালের ২৪ মার্চ। কৃষি ব্যাংক কর্মকর্তা মাশরুর রেজা আর গৃহিণী শিরিন শারমিনের ঘর আলোকিত করে আসেন ফয়সাল। শুরুতে পরিবার থেকে এ নামেই ডাকা হতো সাকিবকে। পরিবারের প্রথম ও একমাত্র ছেলেসন্তান সাকিব।

বাবা মাশরুর রেজা একসময় মাগুরায় ভালো ফুটবল খেলতেন। সে কারণেই সাকিবের শুরুটা হয় ফুটবল দিয়ে। বাবার ইচ্ছাও ছিল তাই।  পরে ক্রিকেটেই থিতু হন সাকিব।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। একই বছর জিম্বাবুয়ের বিপক্ষেই খুলনায় টি-টোয়েন্টি ও পরের বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় সাকিবের।

২০০৯ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসেন সাকিব। টেস্ট ক্রিকেটে ৫৭ ম্যাচ খেলে রান করেছেন ৩৯৩০, গড় ৩৯.৭০, শতক ৫ টি, অর্ধশতক ২৫ টি, উইকেট ২১০ টি।

ওয়ানডে ক্রিকেট ম্যাচ খেলেছেন ২০৯ টি, ইনিংস ১৯৭ টি, রান ৬৪৩৬, শতক ৯ টি, অর্ধশতক ৪৮ টি, উইকেট ২৬৬টি।

টি-২০ ক্রিকেটে ৭৫ ইনিংসে সাকিবের রান ১৫৬৭ এবং  উইকেট নিয়েছেন মোট ৯২ টি।

ওমেন্স নিউজ ডেস্ক/