উইঘুরদের ওপর রিপোর্ট করে পুলিৎজার পেলেন সাহসী সাংবাদিক মেঘা

পুলিৎজার পেলেন সাংবাদিক মেঘা রাজাগোপালন

চীনের উইঘুর মুসলিমদের অমানবিক নির্যাতনের ওপর রিপোর্ট করে সাংবাদিকতায় সম্মানজনক পুলিৎজার পুরস্কার পেলেন মেঘা রাজাগোপালন নামের এক নারী সাংবাদিক। ভারতীয় বংশোদ্ভূত এই সাংবাদিক আমেরিকান নিউজ ওয়েবসাইট ‘বাজফিড নিউজ’য়ে কাজ করেন।

মেঘাই প্রথম সাংবাদিক যিনি চীনের সংখ্যালঘু মুসলিমদের অকথ্য নিপীড়নের কাহিনী গোটা বিশ্বের সামনে তুলে ধরেছিলেন। এজন্য তাকে সইতে হয়েছিল অসহনীয় কষ্ট। অবশেষে ওই কষ্টের স্বীকৃতি পেলেন মেঘা। তদন্তমূলক আন্তর্জাতিক রিপোর্টিংয়ের জন্য পুলিৎজার জিতেছে মেঘা রাজাগোপালনের তৈরি শিনজিয়াং সিরিজ।

শিনজিয়াং প্রদেশে হাজার হাজার উইঘুর মুসলিমদের ডিটেনশন ক্যাম্পে আটক করে চীনা সরকার। ২০১৭ সালে এই খবর প্রকাশ্যে আসতেই গোটা বিশ্বজুড়ে আলোড়ন শুরু হয়। যদিও ওই খবরকে ‘মিথ্যে’বলে নাকচ করে দিয়েছিল বেইজিং সরকার। সেই সময়ে মেঘাই প্রথম সাংবাদিক যিনি শিনজিয়াংয়ের সেই সব ডিটেনশন ক্যাম্পে সশরীরে গিয়েছিলেন।

এ সম্পর্কে বাজ নিউজের তরফে জানানো হয়, একাধিক বার মেঘার মুখ বন্ধ করার চেষ্টা হয়েছে। তার ভিসা বাতিল করা হয়েছে। এমনকি তাকে সে দেশ থেকে বিতাড়িত করা হয়েছিল। কিন্তু তার পরও তিনি পুরো কাজটা সম্পূর্ণ করে তবেই চীন ছাড়েন। এই কাজে তাকে সহযোগিত করেন অ্যালিসন কিলিং নামে এক স্থপতিবিদ এবং  প্রোগ্রামার ক্রিস্টো বুশেক।

সাংবাদিকতার এত বড় স্বীকৃতি পেয়ে স্বভাবতই খুশি মেঘা। পুরস্কার প্রাপ্তিতে অনুভূতি জানিয়ে তিনি  বলেন, ‘আমি পুলিৎজার পাওয়ার আশা করিনি। চীনের নজরদারি সত্ত্বেও সাহস দেখিয়ে যারা আমার সঙ্গে কথা বলেছেন, সাহায্য করেছেন, তাদেরই ধন্যবাদ জানাতে চাই।’

ওমেন্স নিউজ ডেস্ক/