৩৮ জন স্ত্রী ও ৮৯ সন্তানকে রেখে পরপারে বিশ্বের বৃহত্তম পরিবারের কর্তা

পরিবারের সদস্যদের সাথে প্রয়াত জিওনা চানা

জিওনা চানাকে বলা হতো বিশ্বের বৃহত্তম পরিবারের কর্তা। সর্বসাকুল্যে ৩৮ জন স্ত্রী, ৮৯টি ছেলেমেয়ে ও ৩৩টি নাতিনাতনি নিয়ে তার ছিল সুখের সংসার। সেই সংসার ছেড়ে অবশেষে তিনি পাড়ি দিলেন না ফেরার দেশে।  রোববার (১৩ জুন) ৭৬ বছর বয়সে মারা যান ভারতের মিজোরাম রাজ্যের বাসিন্দা জিওনা চানা।

তার মৃত্যুতে টুইট করেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। নিজের টুইটারে তিনি লেখেন, ‘গভীর বেদনার সঙ্গে মিজোরাম বিদায় জানাচ্ছে ৭৬ বছরের জিওনাকে। সম্ভবত তিনিই ছিলেন বিশ্বের বৃহত্তম পরিবারের কর্তা। ৩৮ জন স্ত্রী, ৮৯টি ছেলেমেয়েকে নিয়ে বাস করতেন। তার গ্রাম বাকতাওং তাংনুয়াম রাজ্যের পর্যটকদের আকর্ষণের অন্যতম কেন্দ্র হয়ে উঠেছিল তার পরিবারের জন্যই।’

জিওনা চানার জন্ম ১৯৪৫ সালের ২১ জুলাই তার জন্ম। তিনি ছিলেন তার গ্রামের ‘চানা পওল’ ধর্মীয় গোষ্ঠীর প্রধান। ওই গোষ্ঠী বহুবিবাহে বিশ্বাসী ছিল। সে কারণে জিওনাও অতগুলি বিয়ে করেন এবং তাদের জনগোষ্ঠীতে এটাই ছিল অতি স্বাভাবিকই। পাহাড়ঘেরা গ্রামটিতে জিওনা ছিলেন ব্যাপক জনপ্রিয়।

তবে অত বড় পরিবার থাকলেও ব্যয় বহনে তেমন সমস্যা হতো না  জিওনার। কেননা তার পারিবারিক সম্পত্তির পরিমাণ বেশ ভালোই ছিল। তার ওপর গোষ্ঠীর ভক্তরাও নানা সময়ে আর্থিক সহায়তা করতেন। সব মিলিয়ে সংসার দিব্যি চলে যেত। বিশাল এক চারতলা বাড়িতে থাকতেন। জিওনার ৩৮ জন স্ত্রী কিন্তু মিলেমিশেই থাকতেন। তারা কেবল এক বাড়িতে নয়, একটা বিশাল ঘরে একসঙ্গেই থাকতেন সবাই।

স্ত্রীদের মধ্যে ঝগড়া বিবাদ না থাকায় বিশাল পরিবারটিকে নিয়ে বেশ সুখে শান্তিতেই ছিলেন জিওনা। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার শরীর ক্রমেই ভেঙে পড়তে থাকে। ডায়াবেটিস ও হাইপারটেনশনের অসুখের সঙ্গে কিডনিও ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছিল। ফলে শারীরিক সমস্যায় নাজেহাল হয়ে পড়েন। অবশেষে রোববার সব মায়া পিছনে ফেলে আইজলের ট্রিনিটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন জিওনা।

ওমেন্স নিউজ ডেস্ক/