সেতু আছে, রাস্তা নেই

সেতু আছে, রাস্তা নেই

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট

লালমনিরহাটের কালীগঞ্জে সংযোগ সড়ক না থাকায় ২২ বছর পূর্বে নির্মিত একটি সেতু পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। সেতুটি জনসাধারণের কোনও কাজে আসছে না। এলাকাবাসীর দুর্ভোগ চরমে।

সোমবার (১৫ জুন) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, সেতুটির পূর্বের অংশের নিচ থেকে সংযোগ সড়ক বিচ্ছিন্ন হয়ে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। সেতুটির পাশে গর্তযুক্ত স্থান দিয়ে এলাকাবাসী যাতায়াত করছেন।

জানা যায়, লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চর বৈরাতীর স্থানীয় বাসিন্দাদের দাবির প্রেক্ষিতে ওই এলাকায় ১৯৯৮ সালে প্রায় ৩ লাখ টাকা ব্যয়ে একটি সেতু নির্মাণ করা হয়। সেতুটি বাস্তবায়ন করেন কালীগঞ্জ উপজেলা এলজিইডি। কিন্তু গত ৬ বছর পূর্বে সেতুটির এক দিকে সংযোগ সড়কের কিছু অংশ তিস্তা নদীর পানির তোড়ে ভেঙ্গে যায়। ভেঙ্গে যাওয়া সড়ক মেরামত করার জন্য এলাকার অনেকেই জনপ্রতিনিধি থেকে শুরু করে উপজেলা প্রশাসনের কাছে একাধিকবার আবেদন করেও কোনও ফল পাননি। বন্যা কিংবা বৃষ্টি বাদলের দিনেও উপজেলার বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষ একটি সংযোগ সড়কের অভাবে বছরের পর বছর মারাত্বক দুর্ভোগে জীবন যাপন করছেন।

চর বৈরাতী এলাকার বাসিন্দা রহমত আলী (৬২) সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘হামার এলাকাত চেয়ারম্যান -মেম্বর খালি আসি আসি ভোট নিয়া যায়। ভোট নেওয়ার আগত কত্ত কথা কয় কিন্তু ভোট শ্যাষ হইলে আর ফিরিয়াও দেখে না।’

দক্ষিণ ঘনেষ্যাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বক্কর সিদ্দিক বলেন, এই সংযোগ সড়কটি মেরামত করতে জনপ্রতিনিধিরা এগিয় আসেননি। ফলে দীর্ঘ দিন ধরে ছেলে মেয়েরা খুব কষ্ট করে স্কুল কলেজে যায়। সংযোগ সড়ক না থাকায় এলাকাবাসি চরম দুর্ভোগ পোহাচ্ছে। তিনি দাবি জানিয়ে আরো বলেন, এলাকাবাসীর দুর্ভোগ কমাতে এবং ছাত্র ছাত্রীদের যাতায়াতের সুবিধার্থে দ্রুততম সময়ে সংযোগ সড়কটি সংস্কার করা হোক।

কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী এ টি এম শামসুজ্জামান বলেন,অচিরেই সেতুটি পর্যবেক্ষণ করে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

ওমেন্স নিউজ ডেস্ক/