১৫ সদস্যের এডহক বার কাউন্সিল গঠন করেছে সরকার

বাংলাদেশ বার কাউন্সিল

বাংলাদেশ বার কাউন্সিল পরিচালনার জন্য  ১৫ সদস্যের এডহক বার কাউন্সিল গঠন করে গেজেট প্রকাশ করেছে সরকার। এর আগে  সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে ৩ আগস্ট এ সম্পর্কিত প্রজ্ঞাপন জারি করা হয়।

আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারোয়ার জানিয়েছেন,  বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল অর্ডার, ১৯৭২ (রাষ্ট্রপতির ১৯৭২ সালের ৪৬ নম্বর আদেশ) এর অনুচ্ছেদ (৮) এ  প্রদত্ত ক্ষমতাবলে সরকার ১৫ সদস্যের সমন্বয়ে এই এডহক বার কাউন্সিল গঠন করে। কাউন্সিলের সদস্যরা হলেন:
(১) বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল, যিনি এর চেয়ারম্যানও হবেন; বাংলাদেশের সুপ্রিম কোর্টের (২) সিনিয়র এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন; (৩) সিনিয়র এডভোকেট আব্দুল বাসেত মজুমদার; (৪) এডভোকেট সৈয়দ রেজাউর রহমান ; (৫) এডভোকেট মোখলেছুর রহমান বাদল; (৬) এডভোকেট এইচ এ এম জহিরুল ইসলাম খান (জেড আই খান পান্ন); (৭) এডভোকেট শাহ মো. খসরুজ্জামান  ও (৮) এডভোকেট মো. কামরুল ইসলাম; ঢাকা আইনজীবী সমিতির (৯) এডভোকেট কাজী নজীবুল্লাহ হিরু; চট্টগ্রাম আইনজীবী সমিতির (১০) এডভোকেট মুজিবুল হক; সিলেট আইনজীবী সমিতির (১১) এডভোকেট এ এফ মো. রুহুল আনাম চৌধুরী মিন্টু ; ময়মনসিংহ আইনজীবী সমিতির (১২) এডভোকেট কবির উদ্দিন ভূঞা; খুলনা আইনজীবী সমিতির (১৩) এডভোকেট পারভেজ ইসলাম খান; রাজশাহী আইনজীবী সমিতির (১৪) এডভোকেট
মো. ইয়াহিয়া এবং সিরাজগঞ্জ আইনজীবী সমিতির (১৫) এডভোকেট মো. আব্দুর রহমান।

প্রজ্ঞাপনে বলা হয় এই এডহক বার কাউন্সিলের মেয়াদ হবে ৩০ জুন, ২০২২ তারিখ পর্যন্ত। এই এডহক বার কাউন্সিল আগামী ৩১ মে ২০২২ তারিখ বা এর পূর্বে বার কাউন্সিলের নির্বাচন সম্পন্ন করবে এবং নির্বাচনের মাধ্যমে গঠিত বার কাউন্সিল ১ জুলাই ২০২২ তারিখ দায়িত্বভার গ্রহণ করবে।

আইন সচিব মো. গোলাম সারোয়ার আরো জানান, করোনাভাইরাসজনিত রোগ এর কারণে নির্ধারিত সময়ে বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠান করা সম্ভব না হওয়ার পরিপ্রেক্ষিতে এ এডহক বার কাউন্সিল গঠন করা হয়েছে। (তথ্য বিবরণী)

ওমেন্স নিউজ ডেস্ক/