কলকাতায় প্রথমবারের মতো দুর্গাপূজার নেতৃত্বে ৪ নারী পুরোহিত

দুর্গাপূজার নেতৃত্বে ৪ নারী পুরোহিত (প্রতীকী ছবি)

দুর্গাপূজার ইতিহাসে কখনও যা হয়নি এবছর সেটাই হতে চলেছে। এবার দক্ষিণ কলকাতার ৬৬ পল্লি সার্বজনীন দুর্গাপূজার নেতৃত্ব দিচ্ছেন চার নারী পুরোহিত। দুর্গাপূজায় পুরোহিতদের পুরুষতান্ত্রিকতায় এবারই সর্বপ্রথম আঘাত হানছে ছেষট্টি পল্লী সার্বজনীন। দীর্ঘদিনের পুরোহিতের মৃত্যুর প্রেক্ষিতে এবার পূজার ভার তুলে দেয়া হয়েছে নারী পুরোহিতদের হাতে।

পূজার মূল দায়িত্বে থাকছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃত বিভাগের অতিথি অধ্যাপক নন্দিনী ভৌমিক। তাকে সহায়তা করবেন তিনজন- রুমা, সিমন্ত এবং পৌলোমী। এই চার নারী পুরোহিতই সুপণ্ডিত। বলা বাহুল্য ,শারদোৎসবে এবছর কলকাতায় অন্যতম শ্রেষ্ঠ আকর্ষণ হতে চলেছে এই পূজা। যেখানে নারী-পুরুষ ভেদাভেদকে দূরে সরিয়ে নারীশক্তির জয়গান গাইবেন এই চারজন।

এ সম্পর্কে পূজা কমিটির অন্যতম কর্মকর্তা প্রদ্যুন্ম মুখোপাধ্যায় বলেন, মেয়েরা যদি পূজার আয়োজন করতে পারেন তাহলে তারা পূজা করতে পারবেন না কেন? পুরুষরাই কেবল দুর্গাপূজা করবেন, এই ধারণার মূলে কুঠারাঘাত করতেই তাদের এই প্রয়াস।

তিনি আরও বলেন, ‘এবার মায়ের হাতে মায়ের আবাহন হবে ৬৬ পল্লির পূজায়। সমস্ত আচার মেনে হবে পূজা। পুজার কাজকর্মে নারী-পুরুষ ভেদাভেদ মেটানোই মূল উদ্দেশ্য। মা দুর্গা সবার আরাধ্য। তাতে লিঙ্গবৈষম্য থাকবে কেন!’

তাদের এবারের থিম-এর নামকরণেও নতুনত্ব আছে -মায়ের হাতে মায়ের আবাহন। ছেষট্টি পল্লীর এই পূজা ইতিমধ্যেই দৃষ্টি আকর্ষণ করছেন। ২২ অগাস্ট খুঁটি পূজোর মাধ্যমে পর্দা ওঠছে দুর্গা উৎসবের। সেদিনই আনুষ্ঠানিক ভাবে উপস্থাপন করা হবে চার নারী পুরোহিতকে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

ওমেন্স নিউজ ডেস্ক/