মোদির জনপ্রিয়তায় ধস, মমতায় আস্থা ভারতীয়দের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমর্থন গত এক বছরে উল্লেখযোগ্য ভাবে কমেছে। অন্যদিকে জনপ্রিয়তা বেড়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধী, মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় ও অরবিন্দ কেজরিওয়ালের।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে-র একটি সমীক্ষায় দেখা যায়-মাত্র এক বছরের ব্যবধানে মোদির সমর্থন তলানিতে নেমে এসেছে। ২০২০-র আগস্ট মাসে সে দেশের ৬৬ শতাংশ মানুষই প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির প্রতি সমর্থন ব্যক্ত করেছিল। কিন্তু ২০২১-এর আগস্টে তা কমে ২৪ শতাংশে এসে ঠেকেছে।

এর আগে, জানুয়ারি মাসেও দেশের ৩৮ শতাংশ মানুষের পছন্দের তালিকায় ছিলেন মোদি। কিন্তু কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতা এখনও কাটিয়ে উঠতে পারেননি ভারতীয়রা। অক্সিজেনের জন্য হাহাকার, শ্মশানের বাইরে শবের সারি, গঙ্গায় ভেসে আসা মৃতদেহ— এ সবের স্মৃতি এখনও টাটকা। কোভিড-১৯য়ে মোদি সরকারের ভূমিকা নিয়ে সাধারণ মানুষের মনে যে ক্ষোভ তৈরি হয়েছে তা এখনও মুছে যায়নি। এছাড়া কৃষি আইন, বিমার বেসরকারিকরণ ঘিরেও অসন্তোষ রয়েছে। এ কারণেই মোদির জনপ্রিয়তায় এমন ধস নেমেছে বলে ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের।

অন্যদিকে ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম প্রস্তাব করেছেন বহু ভারতীয়। এ কারণে তিনি উঠে এসেছেন চতুর্থ স্থানে । তার সঙ্গে চতুর্থস্থানে রয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজজিওয়াল। গত বছর যথাক্রমে সপ্তম ও ষষ্ঠ স্থানে ছিলেন তারা।

ধারণা করা হচ্ছে-বাংলার নির্বাচনে বিজেপি-র বিরুদ্ধে ক্ষমতাসীন তৃণমূলের জয় মমতার জনপ্রিয়তা বাড়িয়েছে। বাংলায় বিধানসভার ভোটপর্ব মেটার পর থেকেই দিল্লিতে বিজেপি বিরোধী জোট গড়ে তোলায় অগ্রণী ভূমিকা নিয়েছেন মমতা। তাতেই তালিকায় উত্তরণ ঘটেছে তার। অথচ গত বছর মাত্র ২ শতাংশ মানুষ তাকে ভারতের প্রধানমন্ত্রী দেখতে চেয়েছিলেন। কিন্তু এ বছর জানুয়ারিতে সংখ্যাটা বেড়ে যাওয়া তিনি তালিকার চার নম্বরে উঠে এসেছেন।

ভারতের প্রধানমন্ত্রী হিসাবে জনগণের পছন্দের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কংগ্রেস নেতা রাহুল গান্ধী রয়েছেন তৃতীয় স্থানে, তার প্রতি সমর্থন জানিয়েছে দেশের ১০ শতাংশ মানুষ। যুগ্ম ভাবে চতুর্থ স্থানে রয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। ভারতের প্রধানমন্ত্রী হিসাবে এ দুই নেতার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন দেশের ৮ শতাংশ মানুষ।

প্রসঙ্গত, ‘মুড অব দ্য নেশন’ নামে প্রত্যেক বছর জানুয়ারি এবং আগস্ট মাসে সমীক্ষা চালায় ইন্ডিয়া টুডে। তাতে দেশের রাজনীতিকদের নিয়ে সাধারণ মানুষদের মতামত তুলে ধরে তারা। চলতি মাসে যে সমীক্ষা সামনে এসেছে, তাতে দেখা গিয়েছে, ভারতে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মোদিকে পছন্দ করছে দেশের মাত্র ২৪ শতাংশ মানুষ। অর্থাৎ বাকি ৭৬ শতাংশ মানুষই ভারতের প্রধানমন্ত্রীর পদে মোদিকে চাইছেন না।

সূত্র- আনন্দবাজার

ওমেন্স নিউজ ডেস্ক/