স্কুলে কবে কোনদিন কোন ক্লাস?

প্রতীকী ছবি

দীর্ঘ ১৭ মাস পর বন্ধ থাকার পর আগামী রোববার থেকে (২১ সেপ্টেম্বর) খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান। এনিয়ে শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ উদ্দীপনার শেষ নেই। যদিও শুরুতে পুরো ক্লাস হবে না। এমনকি প্রথম দুই মাস কোনও পরীক্ষা বা পুনর্মূল্যায়ণ না করারও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্কুলে কোন শ্রেণির ক’দিন করে ক্লাস হবে এটি জানতে আগ্রহী শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) স্কুল-কলেজের প্রধানদের সঙ্গে বৈঠক করে একটি মৌলিক রুটিন প্রণয়ন করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

করোনা পরিস্থিতিতে তিন ফুট দূরত্ব রেখে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বসানো হবে। ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে ছয়দিন, ২০২২ সালের পরীক্ষার্থীদের দুইদিন ও সোমবার থেকে বৃহস্পতিবার অন্যান্য স্তরে ক্লাস নেয়া হবে।

রুটিন মঙ্গলবার বা আগামীকাল বুধবার মাউশির ওয়েবসাইটে প্রকাশ করা হতে পারে বলে জানা যায়। আরও জানা যায়, নতুন ক্লাস রুটিনে ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে শনিবার থেকে বৃহস্পতিবার দুটি বিষয়ের চারটি ক্লাস নেয়া হবে। ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের শনিবার ও রোববার দুটি বিষয়ের চারটি ক্লাস হবে। এছাড়া ষষ্ঠ শ্রেণির ক্লাস সোমবার, সপ্তম শ্রেণির মঙ্গলবার, অষ্টম শ্রেণির বুধবার ও নবম শ্রেণির ক্লাস বৃহস্পতিবার নেয়া হবে।

মাধ্যমিকের সকল স্তরে প্রতিদিন দুটি বিষয়ের চারটি করে ক্লাস করানো হবে।

ওমেন্স নিউজ ডেস্ক/