কুঁড়ি টিভি ও বগুড়া শিশু নাট্যদলের উদ্যোগে শিশু শিল্পীদের সাংস্কতিক কর্মশালা অনুষ্ঠিত

শুক্রবার কুঁড়ি টিভি’র তালিকাভূক্ত শিশুশিল্পীদের সাংস্কৃতিক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে অতিথিদের সাথে প্রশংসাপত্র হাতে অংশগ্রহণকারী শিশুশিল্পীরা

শিশু-কিশোরদের শিক্ষা ও বিনোদনমূলক ইউটিউব চ্যানেল কুঁড়ি টিভি ও বগুড়া শিশু নাট্যদল-এর যৌথ উদ্যোগে কুঁড়ি টিভি’র তালিকাভূক্ত শিশুশিল্পীদের তিন দিনব্যাপী সাংস্কৃতিক কর্মশালার সমাপনী অনুষ্ঠান শুক্রবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায়, ম্যাক্স মোটেল কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

কুঁড়ি টিভি’র উপদেষ্টা জি.এম. সাকলায়েন বিটুলের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সরকারি আজিজুল হক কলেজ বগুড়ার সাবেক অধ্যক্ষ অধ্যাপক সামস্-উল আলম জয়। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আমাদের নতুন প্রজন্মের শিশু-কিশোরদের লেখাপড়ার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকাণ্ডে আরো বেশি বেশি সম্পৃক্ত করতে হবে। কেননা, শিশু বা কিশোর-কিশোরীদের মানুষের মতো মানুষ করে গড়ে তুলতে হলে প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে একইভাবে সহশিক্ষা কার্যক্রম হিসেবে সংস্কৃতি চর্চার সুযোগ সৃষ্টি করে দিতে হবে। তিনি আরো বলেন, বর্তমান সময়ের এই দুর্যোগ মোকাবেলা করে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। এ-জন্য আমাদের নতুন প্রজন্মের শিশু-কিশোরদের মুক্তমনের মানুষ করে গড়ে তোলা প্রয়োজন। তিনি প্রকৃত শিক্ষাই শিক্ষিত করে তুলতে শিশু-কিশোরদের সাংস্কৃতিক চর্চায় উদ্বুদ্ধ করার জন্য অভিভাকদের প্রতি আহ্বান জানান।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন লাইট হাউজ-এর নির্বাহী পরিচালক হারুন-অর রশীদ, কালেক্টরেট পাবিলিক স্কুল এন্ড কলেজ বগুড়ার প্রধান শিক্ষক আল মামুন সরদার, পল্লী উন্নয়ন প্রকল্পের প্রধান সমন্বয়কারী শেখ আবু হাসানাত সাঈদ। পরে প্রধান অতিথি কর্মশালায় অংশগ্রহণকারী বগুড়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ২৫জন শিশুশিল্পী হাতে প্রশংসাপত্র তুলে দেন।

উল্লেখ্য, গত ৮-১০ সেপ্টেম্বর ২০২১ থেকে তিন দিনব্যাপী এ সাংস্কৃতিক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় শিশুশিল্পীদের সঙ্গীত, আবৃত্তি, নৃত্য, গল্পবলা, অভিনয় ও উপস্থাপনা বিষয়ে আলোচনা, ব্যাখ্যা-বিশ্লেষণ, ভাষাপ্রয়োগ, সংলাপ প্রক্ষেপণ, শব্দচয়ন, উপস্থাপনার কলাকৌশল এবং এর গুরুত্ব তুলে ধরেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব বগুড়া থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ বগুড়ার অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু, বাংলাদেশ টেলিভিশন ও বেতারশিল্পী সজল মাহমুদ, সঙ্গীত প্রশিক্ষক নজরুল ইসলাম, নৃত্যপ্রশিক্ষক স্বর্ণকার জহুরুল ইসলাম রতন, নৃত্যশিল্পী প্রতীতি রায় শ্রেয়া এবং কুঁড়ি টিভি’র চেয়ারম্যান ও বগুড়া শিশু নাট্যদল-এর পরিচালক আব্দুল খালেক। কর্মশালায় টিভি ক্যামেরায় মহড়া পরিচলানা করেন কুঁড়ি টিভি’র কো-চেয়ারম্যান ও বগুড়া শিশু নাট্যদল-এর যুগ্ম-সচিব জিললুর রহমান শামীম।

ওমেন্স নিউজ ডেস্ক/