শুভ জন্মদিন সঞ্জীব চৌধুরী

সঞ্জীব চৌধুরী

আজ ২৫ ডিসেম্বর, জনপ্রিয় সঙ্গীত ব্যক্তিত্ব সঞ্জীব চৌধুরীর জন্মদিন। ১৯৬৪ সালের এইদিনে হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন এই কিংবদন্তী। তার পিতা গোপাল চৌধুরী এবং মাতা প্রভাষিনী চৌধুরী। নয় ভাই বোনের মধ্যে তিনি ছিলেন সপ্তম। ২০০৭ সালের ১৯ নভেম্বর ঢাকার অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সঞ্জীব চৌধুরী।

তাঁর স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অবস্থিত সঞ্জীব চত্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সঞ্জীব উৎসব ২০২১’। এটি দশমবারের মতো আয়োজন। ২০১০ সাল থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সঞ্জীব উৎসব উদ্‌যাপন পর্ষদ আয়োজন করবে এ উৎসব।

মাত্র ৪৩ বছরের জীবনে তার ‘আমি তোমাকেই বলে দেব’, ‘কিংবদন্তি’, ‘চল বুবাইজান’, ‘ইয়াসমিন’, ‘চাঁদের জন্য গান’, ‘কালা পাখি’, ‘সাদা ময়লা রঙিলা পালে’, ‘বাজি’, ‘নৌকাভ্রমণ’, ‘বায়োস্কোপ’, ‘সমুদ্রসন্তান’, ‘ভাঁজ খোলো’, ‘চোখ’, ‘কথা বলব না’, ‘বয়স হলো ২৭’, ‘অচিন বৃক্ষ’, ‘জোছনাবিহার’, ‘জোছনাদুয়ারি’, ‘কার ছবি নেই’, ‘সানগ্লাস’, ‘মনে পড়ে’, ‘আমার সন্তান’, ‘নষ্ট শহরে’, ‘হৃদয়ের দাবি রাখো' গানগুলো আজীবন তরুণদের হৃদয়ে তোলপাড় করবে।

ব্যান্ডদল দলছুটের প্রতিষ্ঠাতা এবং অন্যতম প্রধান সদস্য ছিলেন। সঞ্জীব দলছুটের চারটি অ্যালবামে কাজ করার পাশাপাশি অনেক গান রচনা ও সুরারোপও করেছেন।

উইকিপিডিয়া সূত্রে জানা যায়- ছোটবেলায় হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন ও এরপরে ঢাকার বকশী বাজার নবকুমার ইন্সটিটিউটে নবম শ্রেণিতে এসে ভর্তি হন ও এখান থেকে ১৯৭৮ সালে মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় ১২তম স্থান অর্জন করেন। ১৯৮০ সালে তিনি ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করেও মেধা তালিকায় স্থান করে নেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে ভর্তি হন; কিন্তু বিভিন্ন কারণে তা শেষ না করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদক ছিলেন৷

তিনি একজন খ্যাতনামা সাংবাদিকও ছিলেন। বাংলাদেশের শীর্ষস্থানীয় সংবাদপত্র ‘আজকের কাগজ’, ‘ভোরের কাগজ’ ও ‘দৈনিক যায়যায় দিন’য়ে কাজ করেন। তিনি স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলনের একজন কর্মী ছিলেন।

আজ তার ৫৮তম জন্মদিনে ওমেন্স নিউজের পক্ষ থেকে তার প্রতি রইলো অশেষ শ্রদ্ধা ও অভিবাদন। শুভ জন্মদিন দেশের প্রথিতযশা সঙ্গীত ব্যক্তিত্ব সঞ্জীব চৌধুরী।

লেখা ও ছবি: মো. আজহারুল ইসলাম চৌধুরী

ওমেন্স নিউজ ডেস্ক/