রূপচর্চায় সরিষার তেলের জাদু

অনেক আগে থেকেই রান্নায় বাঙালি রাধুনিদের পছন্দ সরিষার তেল। আজকাল শরীরের খারাপ কোলস্টেরল থেকে দূরে থাকতে কারো কারো রান্নাঘরে আবারও জাঁকিয়ে বসেছে এই তেল। শুধু কি রান্না, মুড়ি মাখা বা যে কোনও ভর্তায় এই তেলের জুড়ি মেলা ভার। কেবল খাওয়া দাওয়ায় নয়, রূপচর্চাতেও কিন্তু সরষের তেল হতে পারে আপনার নিত্য সঙ্গী। শীতকালের শুষ্ক ও প্রাণহীন ত্বক নরম ও উজ্জ্বল করতে এই তেল খুবই উপকারী। কেননা এতে আছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল গুণ, যা ত্বকের নানাবিধ সমস্যা দূর করে ত্বককে সুস্থ রাখে। নিচে সরিষার তেলের আরও কিছু উপকারিতা তুলে ধরা হলো-

১) শীতে ত্বকের বলিরেখা কমাতে সরিষার তেল খুবই কার্যকরী। এই তেল হাল্কা গরম করে আলতো হাতে মুখে মাখতে পারেন। তবে তেল মেখে বেশিক্ষণ রাখবেন না। মাখার পর একটি সুতির কাপড় ভিজিয়ে মুখের অতিরিক্ত তেল মুছে ফেলুন।

২) শীতের রোদে ত্বকে বেশি টান পড়ে। রাসায়নিক কোনও সানস্ক্রিন ব্যবহার করার চেয়ে সরিষার তেল ব্যবহার করা ভাল। এ ছাড়া এই তেলে আছে অ্যান্টি-ব্যকটিরিয়াল, অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য যা ত্বকের ট্যান দূর করতে ম্যাজিকের মতো কাজ করে। সরিষার তেলে মিশিয়ে নিতে পারেন এক চামচ লেবুর রস। মুখে ভাল করে মেখে কিছুক্ষণ রেখে দেওয়ার পর ধুয়ে ফেলুন।

৩) সরিষার তেলে আছে ভিটামিন বি, এ, এবং ই কমপ্লেক্স। নিয়মিত ব্যবহারে এ তেল ত্বকে বার্ধ্যক্যের ছাপ পড়তে দেয় না।

৪) ত্বকের তামাটে ভাব ও দাগ দূর করতে সরিষার তেলের জুড়ি মেলা ভার। তেলের সঙ্গে বেসন, দই, কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। এতে নিমেষেই দূর হবে ত্বকের দাগ।

ওমেন্স নিউজ ডেস্ক/