মুজিববর্ষ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকাইয়া উর্দু জাবান গ্রুপের সেমিনার

মুজিববর্ষ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনাকে ধারন করে শুক্রবার (২৫ ফেব্রয়ারি) ‘বিলুপ্তপ্রায়  ঢাকাইয়া উর্দু ভাষা, এর থেকে  উত্তরণের উপায়’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করে ঢাকাইয়া উর্দু জাবান গ্রুপ।

ধানমন্ডির ক্যাফে রিওতে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি  হিসেবে  উপস্থিত ছিলেন জনপ্রিয় টিভি চ্যানেলের  পরিচালক মোঃ আশরাফউদ্দীন  আহমেদ এফ, সি, এ। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা শহরে উর্দু সংস্কৃতি গ্রন্থের  লেখক রফিকুল ইসলাম রফিক। একই সঙ্গে অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বও পালন করেন তিনি। এছাড়া এতে আরও উপস্থিত ছিলেন ঢাকার অনেক গণ্যমান্য ব্যক্তিরা। বক্তারা বাংলাদেশের রাষ্ট্রভাষা বাংলার মর্যাদা সমুন্নত রেখে ঢাকাইয়া উর্দু ভাষায় চর্চা ও সংরক্ষণের আহবান জানান।

দ্বিতীয় পর্বে ছিল দৃষ্টিনন্দন ‘ঢাকাইয়া ফ্যাশন শো’। মিসেস জান্নাতুল ফেরদৌসের  প্লানিং ও কোরিওগ্রাফিতে এ ফ্যাশন শো অনুষ্ঠিত হয়। এতে ঢাকার ঐতিহ্যবাহী পোশাক যেমন-মোগল যুগের নকশার অনুসরণে পোশাক, ঢাকাই জামদানি, ঢাকাই বেনারসি, প্রতীকী ঢাকাই মসলিন, ঢাকাইয়া লুঙ্গি ও পাঞ্জাবি পরিহিত বেপারির পোশাক এবং বিয়েসহ বিভিন্ন উৎসব অনুষ্ঠানের পোশাকের সাথে শাড়ি-লেহেঙ্গাসহ হাল আমলের পোশাক একে একে তুলে ধরা হয়।  

ঢাকাইয়া তরুণ-তরুণী ও শিশুরা এতে অংশ নেয়। ঢাকাইয়া উর্দু ভাষায় এই  ফ্যাশন শো’য়ের ধারা বর্ননা করা হয়। অনুষ্ঠান শেষে অতিথিদের জন্য পরিবেশন করা হয় বুফে ডিনার।

ওমেন্স নিউজ ডেস্ক/