দেশজুড়ে ডায়াবেটিস সচেতনতা দিবস পালিত

প্রতীকী ছবি

আজ ২৮ ফেব্রুয়ারি, জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস। এই রোগ সম্পর্কে জনগণকে সচেতন করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রতিবারের মতো এবারও দেশজুড়ে পালিত হয়েছে ডায়াবেটিস সচেতনতা দিবস। একই সঙ্গে উদযাপিত হচ্ছে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও করোনা প্রতিরোধে সচেতন হোন’।

ডায়াবেটিস সচেতনতা দিবস ও সমিতির ৬৬তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। সমিতির অন্যান্য অঙ্গ প্রতিষ্ঠান ও বিভিন্ন জেলার অধিভুক্ত সমিতিগুলোও এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

বাংলাদেশ ডায়াবেটিস সমিতির তথ্য অনুযায়ী, দেশে এ মুহূর্তে ৮৪ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। ৩০ বছরের বেশি বয়সী সবাইকে পরীক্ষা করলে এ সংখ্যা আরও বাড়বে। অথচ তাদের চিকিৎসায় ডায়াবেটিস ও হরমোন বিশেষজ্ঞ (অ্যান্ডোক্রাইনোলজিস্ট) চিকিৎসক রয়েছেন মাত্র ১৫০ জন। সে হিসেবে প্রতি ৫৬ হাজার রোগীর সেবায় চিকিৎসকের সংখ্যা মাত্র একজন। আর মোট জনসংখ্যা হিসাবে প্রতি ১২ লাখ মানুষের জন্য ডায়াবেটিস চিকিৎসক রয়েছেন একজন।

দেশে অসংক্রামক রোগের মধ্যে অন্যতম ডায়াবেটিস রোগের চিকিৎসাসেবা ব্যয়বহুল। ফলে রোগীদের ৩৫ শতাংশই চিকিৎসা পাচ্ছেন না। চিকিৎসার আওতায় রয়েছেন ৬৫ শতাংশ বা ৫৬ লাখ রোগী। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারলেই বিভিন্ন অসংক্রামক রোগ থেকেও রক্ষা পাওয়া যাবে।

ডায়াবেটিস বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, দেশে এমন পরিবার নেই, যে পরিবারে অন্তত একজন ডায়াবেটিক রোগী, অথবা ডায়াবেটিসের ঝুঁকিতে আছেন এমন মানুষ নেই। ফলে পরিবারকে ডায়াবেটিস থেকে রক্ষা করতে হলে এ বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে হবে।

দিবসটি উপলক্ষে সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীতে সকাল সাড়ে ৮টায় শাহবাগ বারডেম কার পার্কিং থেকে টেনিস ক্লাবের গেট পর্যন্ত শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১১টায় বারডেম অডিটোরিয়ামে হবে আলোচনা সভা। এছাড়া সকাল ৮টা-১১টা পর্যন্ত বারডেম ক্যাম্পাস এবং এনএইচএন ও বিআইএইচএসের বিভিন্ন কেন্দ্র সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয় করা হবে।

সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে হ্রাসকৃত মূল্যে হার্ট ক্যাম্প করা হবে। এসব অনুষ্ঠান ছাড়াও ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘কান্তির’ বিশেষ সংখ্যা ও সচেতনতামূলক লিফলেট ও পোস্টার প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে।

ওমেন্স নিউজ ডেস্ক/