আধ ঘণ্টার আগুনে সব হারিয়ে নিঃস্ব কাঠমিস্ত্রী শামসুল

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট

লালমনিরহাটে শামসুল হক নামে এক কাঠমিস্ত্রীর বাড়ির চারটি ঘরসহ ২০ বছরের উপার্জনের মুজুত রাখা ৭ লক্ষাধিক টাকার পাট ও তামাক আধঘন্টায় আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। এতে সব হারিয়ে দিশেহারা তিনি।

শনিবার (১২ শনিবার) দুপুরে সদর উপজেলার রাজপুর ইউনিয়নের দমদমা বাজারের পাশে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

স্থানীয় ইউপি সদস্য আতাউর রহমান আতা জানান, দুপুরের দিকে হঠাৎ করে পাট মুজুত রাখা ঘরে আগুন লেগে যায় এবং মুহূর্তের মধ্যেই আগুন চারটি ঘরে ছড়িয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিস অফিসে ফোন দিলে আধঘন্টার মধ্যেই ফায়ার সার্ভিসের গাড়ি এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ততোক্ষণে কাঠমিস্ত্রী শামসুলের চারটি ঘর আগুনে পুড়ে ছাই হয়ে যায়।

কাঠমিস্ত্রী শামসুল হক প্রায় ২০ বছর আগে খুব কষ্ট করে এই জমিটুক কিনে সেখানে বাড়ি করে আছেন। কাঠমিস্ত্রীর পাশাপাশি তিনি পাট ও তামাকের স্টক ব্যবসা করে আসছেন। একটি ঘরে প্রায় ৭/৮ লক্ষ টাকার পাট ও তামাক মুজুত ছিল, সেগুলোও পুড়ে ছাই হয়ে গেছে।

অগ্নিকাণ্ডে ক্ষতির শিকার কাঠমিস্ত্রী শামসুল হক বলেন, তার ৫ সন্তান। দুই ছেলে ও তিন মেয়ে। দুই ছেলের এক ছেলে শারীরিক প্রতিবন্ধী। ‘জীবনে অনেক কষ্ট করে আজ আমি যখন স্বাবলম্বী হওয়ার পথে ঠিক সেই সময় আধঘন্টার আগুনে পুড়ে সব শেষ হয়ে গেল।’

লালমনিরহাট সদর উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান সুজন বলেন, অগ্নিকাণ্ডের ঘটনাটি জানার পরপরই ঘটনাস্থল পরিদর্শনে যান তিনি। ক্ষতিগ্রস্ত পরিবারকে স্থায়ীভাবে খুব দ্রুত কিছু ক্ষতিপূরন দেয়ার ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

ওমেন্স নিউজ ডেস্ক/