যেভাবে বেশিদিন ভালো থাকবে চামড়ার ব্যাগ

চামড়ার ব্যাগ

বাজারে এখন পাওয়া যায় হ্যাল ফ্যাশনের নানা হ্যান্ডব্যাগ। তবে যত কথাই বলুন চামড়ার ব্যাগের সাথে অন্য কিছুর তুলনা হয় না। অফিস হোক কিংবা কোনও অনুষ্ঠান, গর্জিয়াস পোশাককের সঙ্গে মানানসই লুক দিতে পারে একটি চামড়ার ব্যাগ। দেশি কিংবা বিদেশি, যে কোনও পোশাকের সঙ্গেই দারুণ মানিয়ে যায় এই ব্যাগ। আসল চামড়ার ব্যাগের দাম একটু বেশি ঠিকই, তবে চলেও বহু দিন। কিন্তু এই ব্যাগ দীর্ঘ দিন ব্যবহার করতে চাইলে তার সঠিক যত্নের প্রয়োজন। কী ভাবে যত্ন নিলে সাধের ব্যাগটি অনেক দিন ভালো থাকবে, চলুন জেনে নেই।

১) চামড়ার ব্যাগ ঠিক রাখতে বাজারে বিশেষ কন্ডিশনার পাওয়া যায়। চামড়ার ব্যাগে কন্ডিশনার না লাগালে চামড়া ফেটে এবং কুঁচকে যেতে পারে। তাই আপনি যে আবহাওয়ায় বসবাস করেন, সেখানকার আর্দ্রতার কথা মাথায় রেখে বছরে কমপক্ষে দুই থেকে তিন বার ব্যাগে কন্ডিশনার লাগান। তুলোয় কিছুটা কন্ডিশনার নিয়ে তা ভাল ভাবে ব্যাগের গায়ে লাগিয়ে নিন। মিনিট পাঁচেক বাদে সুতির কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। চাইলে আপনি প্রতি মাসে এক বার করে এটি করতে পারেন। এতে ব্যাগের চামড়া দীর্ঘদিন নরম থাকবে।

২) কোভিডের ঝুঁকি এড়াতে স্যানিটাইজার আমাদের নিত্যসঙ্গী। ব্যাগ থেকে জামাকাপড় জীবাণুমুক্ত করতে এখন স্যানিটাইজারই ভরসা। তবে চামড়ার ব্যাগে ভুলেও স্যানিটাইজার স্প্রে করবেন না। ব্যাগের রং ফ্যাকাশে হয়ে যেতে পারে।

৩) অনেকেই চামড়ার ব্যাগ শুধুমাত্র কোনও অনুষ্ঠান বা বিশেষ উপলক্ষে ব্যবহার করে থাকেন। বাকি সময় এর স্থান হয় আলমারিতেই। আলমারিতে তুলে রাখার সময় খেয়াল রাখতে হবে, যাতে এর আকার নষ্ট না হয়ে যায়। তাই তুলে রাখার আগে ব্যাগের মধ্যে বাবল র‍্যাপ, পার্চমেন্ট পেপার কিংবা খবরের কাগজ ভরে রেখে দিতে ভুলবেন না। এ বার একটি কাপড়ে মুড়ে ব্যাগটিকে তবেই আলমারিতে রাখুন। সঙ্গে রাখুন সিলিকা জেলের প্যাকেট।

৪) এ ছাড়া ব্যাগে ছত্রাক হওয়া আটকাতে মাসে এক বার খোলা বাতাসে রেখে দিন বেশ খানিকটা সময়।

৫) লেদারের জিনিসে পানি লাগলে সঙ্গে সঙ্গে তা ঝেড়ে ফেলে শুকোতে দিন। শুকোতে দেওয়ার আগে সুতির কাপড় দিয়ে মুছে নিন যত্ন করে। পোনি লাগলে লেদারের ব্যাগ চামড়া নষ্ট হয়ে যেতে পারে। হতে পারে খারাপ গন্ধও। তাই বর্ষায় লেদারের ব্যাগ ব্যবহার না করাই ভালো।

ওমেন্স নিউজ ডেস্ক/

লাইক, কমেন্টস, শেয়ার দিয়ে আমাদের সাথে থাকুন