আজ শেষ হচ্ছে একুশে বইমেলা

ছবি-সংগৃহীত

এবারের অমর একুশে বইমেলা শেষ হচ্ছে আজ। শুক্রবার থেকে সোহরাওয়ার্দী উদ্যানের বিস্তীর্ণ প্রান্তরে বইয়ের পসরা সাজিয়ে বসবে না দোকানিরা। বইপ্রেমী আর দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হবে না মেলা প্রাঙ্গণ। বইমেলার শেষদিন বৃহস্পতিবার (১৭ মার্চ) মেলা শুরু হবে সকাল ১১টায় এবং শেষ হবে রাত ৯টায়।

 গত ১৫ ফেব্রুয়ারি বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভার্চুয়ালি‘অমর একুশে বইমেলা ২০২২’–এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি বইমেলাকে বাঙালির প্রাণের মেলা ও সবার মিলন মেলা বলে উল্লেখ করেন। সারা দেশে সংস্কৃতি চর্চা আরও বাড়ানোর পাশাপাশি সবাইকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বানও পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

বইমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী-

করোনার অতি সংক্রামক ধরন অমিক্রনের প্রভাবে অমর একুশে বইমেলা প্রতিবারের মতো ১ ফেব্রুয়ারির থেকে না হয়ে ১৫ তারিখ থেকে শুরু হয়। তখন ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এটি চলবে বলে জানানো হয়েছিল। তবে তখন বলা হয়েছিলো-করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে মেলার সময় বাড়িয়ে ১৭ মার্চ করা হবে। করোনার সংক্রমণ কমে যাওয়ায় গত ২৭ ফেব্রুয়ারি মেলার সময় ১৭ মার্চ পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বাড়লো একুশে বইমেলার সময়-

এবারে মেলার বিক্রি ও লোকসমাগম নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন বেশিরভাগ প্রকাশক। এসময় গতবারের তুলনায় এবারের বেচা বিক্রি এবং জনসমাগম ছিলো বেশি বলেও জানান তারা।

তাম্রলিপির প্রকাশক একেএম তারিকুল ইসলাম বলেন, এবারের মেলা তুলনামূলক অনেক ভালো হয়েছে। গতবারের তুলনায় এবার সব প্রকাশকরাই বেশ খুশি। আরও নিবিড়ভাবে বলতে গেলে বিগত বছরের থেকে এ বছরের মেলাটা প্রকাশকদের কাছে মন্দের ভালো হিসেবে আখ্যায়িত হয়েছে। গত শুক্র ও শনিবার বই কেনে এমন পাঠকের দেখা মিললেও সাধারণ দিনগুলোতে তেমন দেখা যায়নি। তবে শেষ সময়ে এসে বই কেনে এমন পাঠক বেড়েছে।

বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য মতে, বুধবার ৩০তম দিনে বইমেলায় নতুন বই এসেছে ৭৭ টি। এর মধ্যে উল্লেখযোগ্য বইগুলো হচ্ছে- প্রত্যয় প্রকাশন প্রকাশ করেছে অমর মিত্রের উপন্যাস ‘ধ্রুবপুত্র (প্রথম খণ্ড)’, সেলিনা হোসেনের উপন্যাস ‘ঝর্ণাধারার সঙ্গীত’, ফারুক নওয়াজের কাব্যগ্রন্থ ‘হারিয়ে যাওয়া হয় না আমার’ ও আহসান হাবীবের উপন্যাস ‘এক এবং একা’, মাওলা ব্রাদার্স প্রকাশ করেছে মুনতাসীর মামুনের ইতিহাস বিষয়ক বই ‘ইতিহাস হত্যা এবং পাঠক্রম ও পাঠ্যবই (১৯৪৯-২০২০)’, জার্নিম্যান বুক্স প্রকাশ করেছে তারিক সুজাতের বঙ্গবন্ধুবিষয়ক ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন : কমেট বিমান ও ব্রিটিশ গোপন দলিল’, পাঠক সমাবেশ প্রকাশ করেছে মুহম্মদ নূরুল হুদার গীতিকবিতা ‘সীতা সংহিতা’ ইত্যাদি উল্লেখযোগ্য।

ওমেন্স নিউজ ডেস্ক/