কী ভাবে রাখলে বেশি দিন ফ্রেশ থাকবে শাকসবজি?

শাকসবজি

সুস্থ থাকার জন্য ফ্রেশ শাকসবজি প্রয়োজন। শাকসবজি টাটকা রাখতে এগুলোর সঠিক সংরক্ষণ করতে হয়। সারা সপ্তাহে বাজার করার সময় পান না অনেকেই। ফলে সপ্তাহা একদিন বাজার থেকে একেবারে প্রয়োজনীয় শাকসবজি, ফলমূল কিনে অনেকেই মজুত করে রাখেন। কিন্তু এই গরমে একসঙ্গে অনেক সবজি রেখে দিলে পচে যেতে পারে। সঠিক পদ্ধতিতে শাকসবজি সংরক্ষণ না করলে রান্না করা পর্যন্ত তার পুষ্টিগুণ বজায় থাকে না। এর পুষ্টিগুণ বজায় রাখতে কিছু  উপায় মেনে চলতে হবে।

শাকসবজি ঠাণ্ডা জায়গায় রাখুন
সবজি বাড়িতে এনে অনেকেই ঝুড়িতে বা অন্য কোনও পাত্রে রেখে দেন। তাতে শাকসবজি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে। সবজির পুষ্টিগুণও চলে যেতে পারে। শাকসবজি, ফলমূল তাজা ও সতেজ রাখতে সেগুলি ফ্রিজে তুলে রাখুন। কিংবা সুতির নরম কাপড় ভিজিয়ে নিয়ে তাতে সবজিগুলি মুড়ে রাখতে পারেন। তবে এই টোটকা সব সবজির ক্ষেত্রে প্রযোজ্য নয়। টমেটো বা কাঁচামরিচ এ ভাবে লিখলে নষ্ট হয়ে যেতে পারে। একান্তই প্লাস্টিকের ব্যাগে রাখলে ব্যাগে দু-একটা ছিদ্র করে রাখতে পারেন।

খোলা বাতাসে সবজি রাখুন
বাজার থেকে প্লাস্টিকের ব্যাগে ভরে দেওয়া সবজি অনেকেই বাড়িতে এনে সে ভাবেই রেখে দেন। এতে সবজির গুণাগুণ নষ্ট হয়ে যায়। তাড়াতাড়ি পচেও যেতে পারে। তাই বাজার থেকে সবজি কিনে আনার পর তা প্লাস্টিকের ব্যাগ থেকে বার করে খোলা হাওয়ায় রাখুন। সবজি বেশ অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

রান্নার সময় মনোযোগী থাকুন
শাকসবজির পুষ্টিগুণ বজায় রাখতে রান্নার পদ্ধতিতেও সঠিক হওয়া প্রয়োজন। শাকসবজির পুষ্টিগুণ নির্ভর করে তা কতটা আঁচে বা কত ক্ষণ ধরে রান্না হচ্ছে। বেশিক্ষণ ধরে অতিরিক্ত আঁচে রান্না করা ঠিক নয়। এতে সব পুষ্টিগুণই চলে যায়। এ ছাড়াও রান্নায় কতটা পানি দেবেন তার উপরও নির্ভর করছে রান্নার পরেও সবজি কতটা পুষ্টিকর থাকবে। তাই শাকসবজি দিয়ে তরকারি রান্না করার সময়ে অল্প আঁচে এবং কম আঁচে রান্না করেন।

ওমেন্স নিউজ ডেস্ক/

লাইক, কমেন্টস, শেয়ার দিয়ে আমাদের সাথে থাকুন