জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

রাজধানীর শেরে-ই-বাংলা-নগরে অবস্থিত জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইএমএইচ) ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী হয়ে গেলো গতকাল। এই উপলক্ষ্যে ওই হাসপাতালের কনফারেন্স রুমে সোমবার (১৮ এপ্রিল) বিকাল ৪টায় এক বর্ণাঢ্য অনুষ্ঠান ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

এনআইএমএইচ কর্তৃক আয়োজিত ওই অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির সাবেক পরিচালক প্রবীণ চিকিৎসক অধ্যাপক ড. হেদায়েত ইসলাম, খ্যাতনামা মনোরোগ বিশেষজ্ঞ, অধ্যাপক ও কথাসাহিত্যিক প্রফেসর ডা. আনোয়ারা সৈয়দ হক এবং মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ড. মোহিত কামালসহ আরো অনেকে। তারা প্রতিষ্ঠানটির সূচনা লগ্নের নানা স্মৃতিচারণ করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি) এর প্রেসিডেন্ট অধ্যাপক ওয়াজিউল হক চৌধুরী। সবশেষে বক্তব্য রাখেন এনআইএমএইচ’য়ের বর্তমান পরিচালক অধ্যাপক ড. বিধানচন্দ্র রায় পোদ্দার। অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন এর সহযোগী অধ্যাপক তারিকুল আলম।

এর আগে সোমবার বিকেলে প্রতিষ্ঠাবার্ষিকীর বণাঢ্য অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার। এই অনুষ্ঠানে প্রতিষ্ঠানের চিকিৎসক, প্রশাসনিক কর্মকর্তা, সাবেক পরিচালকদের পাশপাশি আরো অনেকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০০১ সালের ১৮ এপ্রিল  জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন ১.৭৯ একর জায়গার ওপর প্রতিষ্ঠিত এই হাসপাতালের শয্যা সংখ্যা ছিলো ২০০টি। দিনে দিনে এর কলেবর বেড়েছে। গত বছর এতে নতুন করে আরও ২০০ শয্যা যুক্ত করা হয়ছে। এনিয়ে হাসপাতালটিতে মোট শয্যা সংখ্যা ৪০০তে দাঁড়িয়েছে।এই হাসপাতালটি ৪০০ শয্যায় উন্নীত করা হয়েছে।

মাত্র ১০ টাকার টিকেটে এখানে মেলে স্বাস্থ্যসেবা, ওষুধ ও সাইকোথেরাপি। এছাড়া নামমাত্র মূল্যে মানসিক রোগীদের জন্য রয়েছে অনেক সেবা। তবে এই হাসপাতালের সেবা সম্পর্কে তেন প্রচার প্রচারণ না থাকার  কারণে হাসপাতালে রোগীর সংখ্যা তুলনামূলক অনেক কম।

আরও পড়তে পারেন-আজ জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের প্রতিষ্ঠাবার্ষিকী

গরাদের ওপারের জীবন

ওমেন্স নিউজ ডেস্ক/