সোমবার থেকে ১১০ টাকায় সয়াবিন তেল বিক্রি করবে টিসিবি

প্রতীকী ছবি

আগামী সোমবার (১৬ মে) থেকে ফের ট্রাকে করে ভোক্তাদের জন্য সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি শুরু করতে যাচ্ছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এখান থেকে একজন ক্রেতা ১১০ টাকা করে সর্বোচ্চ ২ লিটার সয়াবিন তেল কিনতে পারবেন। বুধবার (১১ মে) টিসিবির দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

সারা দেশে টিসিবির ভ্রাম্যমাণ ট্রাক সেলের ডিলার পয়েন্টগুলোয় সয়াবিন তেল, চিনি, মসুর ডাল ও ছোলা বিক্রি করা হবে। এ কার্যক্রম চলবে গোটা মে মাস জুড়ে।

টিসিবির ট্রাক থেকে সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকায়, চিনি প্রতি কেজি ৫৫ টাকা, মসুর ডাল প্রতি কেজি ৬৫ টাকায় ও গত মাসের অবশিষ্ট ছোলা ৫০ টাকা কেজি দরে বিক্রি করা হবে। একজন ক্রেতা সর্বোচ্চ ২ লিটার তেল, ২ কেজি চিনি, ২ কেজি ডাল ও চাহিদা অনুসারে ছোলা কিনতে পারবেন।

রোজার আগে এক দফা বৃদ্ধির পর বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেল বাজারে ১৬৮ টাকায় বিক্রি হয়েছে। পরে ৩০ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) কমিয়ে সরকার প্রতি লিটার বোতলজাত তেলের দাম ১৬০ টাকা নির্ধারণ করে দেয়। এরপর ঈদের আগে হঠাৎ বাজারে আবার সয়াবিন তেলের সংকট শুরু হয়। এ সময় বাজারে সয়াবিন তেলের দাম অস্বাভাবিক বেড়ে যায়।

এরপর গত ৫ মে বাণিজ্যসচিবের সঙ্গে মিলমালিকদের বৈঠকের পর বোতলজাত প্রতি লিটার সয়াবিনের দাম নতুন করে ৩৮ টাকা বাড়িয়ে ১৯৮ টাকা নির্ধারণ করা হয়। কিন্তু নিম্ন আয়ের পরিবারগুলোকে সাশ্রয়ী ও ভর্তুকি মূল্যে পণ্য দেওয়ার জন্য প্রতি লিটার ১১০ টাকা দরেই বিক্রি করার কথা জানিয়েছে টিসিবি।

ওমেন্স নিউজ ডেস্ক/

লাইক, কমেন্টস, শেয়ার দিয়ে আমাদের সাথে থাকুন