গরমে যে যে বিষয়ে সতর্ক থাকতে হবে ডায়াবেটিস রোগীদের

প্রতীকী ছবি

অতিরিক্ত গরমে অস্বস্তি বাড়ছে। এসময় সাধারণ মানুষের তুলনায় ডায়াবেটিস রোগীদের কষ্ট আরও অনেক বেশি। তাই বলে দৈনন্দিন রুটিনে মোটেও অবহেলা করা উচিত হবে না। কেননা গরমকাল খুবই বিপজ্জনক হতে পারে  ডায়াবেটিস আক্রান্তদের জন্য । তাই এই সময়ে তাদের কিছু বিষয়ে অতিরিক্ত সতর্ক হতে হবে।

১। পুষ্টি নিয়ন্ত্রণ: গরমে অনেক সময়েই খাওয়াদাওয়ায় অনীহা দেখা দেয়। কিন্তু ডায়াবেটিস রোগীদের শরীরে শক্তি সরবরাহকারী ম্যাক্রোনিউট্রিয়েন্টগুলির মধ্যে ভারসাম্য বজায় রাখা অত্যন্ত জরুরি। রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট। একবারে না খেতে ইচ্ছা করলে বারবার অল্প পরিমাণে খাওয়া যেতে পারে। এ সময়ে তেল-মশলা জাতীয় খাবার এড়িয়ে চলাই ভালো। পাশাপাশি, বেশি খেতে হবে ফাইবার সমৃদ্ধ খাবার।

২। শারীরিক কর্মকাণ্ড: গরমে শরীরচর্চা করা খুবই কষ্টকর। বিশেষ করে বাইরে হাঁটাহাঁটি করা অত্যন্ত কঠিন হয়ে ওঠে এই সময়ে। তাই চেষ্টা করুন বাড়ির ভিতরেই হাঁটাহাঁটি বা শরীরচর্চা করার। ১৫ মিনিটের পরিমিত ব্যায়ামও শর্করার স্তরকে প্রভাবিত করতে পারে। সুতরাং যতই আলসামি লাগুক, অল্পবিস্তর শরীরচর্চা করতেই হবে।

৩। পর্যাপ্ত পানি পান: সুস্থ মানুষের তুলনায় ডায়াবেটিস রোগীদের ‘ডিহাইড্রেশন’-এর ঝুঁকি অনেকটাই বেশি। পানির ঘাটতি তৈরি হলে শর্করার ভারসাম্য যেমন বিগড়ে যায়, তেমনই বিগড়ে যায় বিভিন্ন খনিজ পদার্থের ভারসাম্যও। তাই প্রতিনিয়ত পানি পান করা জরুরি। তবে বেশি নরম পানীয় কিংবা চা-কফি পান করা উচিত নয়। এতে জলশূন্যতার ঝুঁকি আরও বেড়ে যায়।

ওমেন্স নিউজ ডেস্ক/