শুভ জন্মদিন প্রিয় কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়

আজ ১৯ মে, বাংলা সাহিত্যপ্রেমীদের জন্য একটি বিশেষ দিন। কেননা এই দিনে জন্মগ্রহণ করেছেন বাংলা সাহিত্যের অন্যতম সেরা কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়। তিনি  ১৯০৮ সালের ১৯ মে ভারতের বিহারের সাঁওতাল পরগনা, বর্তমান ঝাড়খণ্ড রাজ্যের দুমকা শহরে জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম প্রবোধকুমার বন্দ্যোপাধ্যায়। তার পৈতৃক বাড়ি ছিল বাংলাদেশের বিক্রমপুরের লৌহজং এ।

তার বাবা হরিহর বন্দ্যোপাধ্যায় ছিলেন তদানীন্তন ঢাকা জেলার সেটেলমেন্ট বিভাগের সাব-রেজিস্টার। তার মায়ের নাম নীরদাসুন্দরী দেবী। চৌদ্দ সন্তানের মধ্যে মানিক বন্দ্যোপাধ্যায় ছিলেন অষ্টম। বাবা হরিহর বন্দ্যোপাধ্যায়ের বদলির চাকরির সূত্রে মানিকের শৈশব-কৈশোর ও ছাত্রজীবন কেটেছে বাংলাদেশ এবং পশ্চিবঙ্গের বিহার ও উড়িষ্যার নানা স্থানে। ফলে বাংলার রূপ সৌন্দর্য এবং দারিদ্রতার কষাঘাত নিজ চোখে অবলোকন করার সুযোগ পেয়েছিলেন যা পরবর্তীকালে তার সাহিত্যে উঠে এসেছে নান্দনিকতার সাথে।  তার নানাবাড়ি ছিলো পূর্ববঙ্গের বিক্রমপুরের লৌহজংএর গাউদিয়া গ্রামে। এই গ্রামটির পটভূমিতে তিনি রচনা করেন তার প্রসিদ্ধ উপন্যাস ‘পুতুলনাচের ইতিকথা’।

প্রথম বিশ্বযুদ্ধের পর পৃথিবীজুড়ে মানবিক মূল্যবোধের চরম সংকটময় মুহূর্তে বাংলা কথাসাহিত্যে যে কয়েকজন লেখকের হাত ধরে সাহিত্যজগতে নতুন এক বৈপ্লবিক ধারা সূচিত হয় মানিক বন্দ্যোপাধ্যায় ছিলেন তাদের মধ্যে অন্যতম। তার রচনার মূল বিষয়বস্তু ছিল মধ্যবিত্ত সমাজের কৃত্রিমতা, শ্রমজীবী মানুষের সংগ্রাম, নিয়তিবাদ ইত্যাদি। ফ্রয়েডীয় মনঃসমীক্ষণ ও মার্কসীয় শ্রেণীসংগ্রাম তত্ত্ব দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন যা তার রচনায় ফুটে উঠেছে।

জীবনের অতি ক্ষুদ্র পরিসরে তিনি রচনা করেন চল্লিশটি উপন্যাস ও তিনশত ছোটোগল্প। তার রচিত ‘পুতুলনাচের ইতিকথা’, ‘দিবারাত্রির কাব্য’, ‘পদ্মা নদীর মাঝি’ ইত্যাদি উপন্যাস এবং ‘অতসীমামী’, ‘প্রাগৈতিহাসিক’, ‘ছোটবকুলপুরের যাত্রী’ ইত্যাদি গল্পসংকলন বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ সম্পদ বলে বিবেচিত। ইংরেজি ছাড়াও তার রচনাসমূহ বহু বিদেশি ভাষায় অনূদিত হয়েছে।

তবে তিনি খুব বেশিদিন সাহিত্য চর্চার সুযোগ পাননি তিনি। ১৯৫৬ সালের ৩ ডিসেম্বর মাত্র আটচল্লিশ বছর বয়সে মারা যান বিংশ শতাব্দীর অন্যতম শক্তিশালী এই কথাসাহিত্যিক।

আজ তার ১১৫তম জন্মদিবসে ওমেন্স নিউজের পক্ষ থেকে জানাই গভীর শ্রদ্ধা ও অভিবাদন। শুভ জন্মদিন বাংলা সাহিত্যের কালজয়ী সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়।

ওমেন্স নিউজ ডেস্ক/