মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদ ও ঢাকা মহানগর কমিটির যৌথ সমাবেশ অনুষ্ঠিত

বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির লিগ্যাল এইড উপ-পরিষদ ও ঢাকা মহানগর কমিটির যৌথ উদ্যোগে বুধবার (৮ জুন ) বিকেল সাড়ে ৩টায় রাজধানীর ওয়ারী অঞ্চলের টিপু সুলতান রোডে এক যৌথ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সংগঠনের বিভিন্ন বক্তা ধর্ষণ, মানবতার বিরুদ্ধে অপরাধ এবং নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

সভাপতি ডা. ফওজিয়া মোসলেম তার বক্তব্যে বলেন-নারী ও পুরুষের মধ্যে শ্রদ্ধাপূর্ণ সম্পর্ক গড়ে তোলা জরুরি। নারীর প্রতি নির্যাতন ও সহিংসতা প্রতিরোধ কর্মসূচিতে পুরুষসমাজকে যুক্ত করে সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধিমূলক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করতে হবে। নারীদেরকে এ সমস্ত সহিংসতার হাত থেকে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব ও কর্তব্য। সমাজের প্রতিনিয়ত ঘটে যাওয়া নারী সহিংসতা বন্ধে শুধু প্রয়োজন সবার আন্তরিক সহযোগিতা। নারীর প্রতি সহিংসতার মাত্রা সবচেয়ে বেশি হয় ঘরোয়া সহিংসতার মাধ্যমে। প্রত্যেক জায়গায় নারীদের নিজের ওপর নিজের সাহস রাখতে হবে। নারীসহ সবাইকে সচেতন করতে হবে। বাংলাদেশ মহিলা পরিষদ সাংগঠনিক ভাবে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সবাইকে একত্রিত করে চিন্তা ও মনস্তাত্ত্বিক পরিবর্তনের মাধ্যমে নারীর প্রতি নির্যাতন প্রতিরোধে নারীর অধিকার মানবাধিকার এ শ্লোগান নিয়ে রাষ্ট্র, সমাজ পরিচালনায় নারীর সমঅংশীদারিত্ব প্রতিষ্ঠা, নারীর ব্যক্তি অধিকার প্রতিষ্ঠার আন্দোলন, নারীর অর্থনৈতিক, রাজনৈতিক তথা সামগ্রিক ক্ষমতায়নের লক্ষ্যে দীর্ঘ  পাঁচ দশকের অধিক সময় ধরে নারী সমাজকে সচেতন ও সংগঠিত করে আসছে।

তিনি আরও বলেন, বর্তমানে দেশে নারীর প্রতি সহিংসতা প্রতিটি ক্ষেত্রেই উদ্বেগজনক হারে বেড়ে চলছে। এখনই সময় নারীর প্রতি সহিংসতার প্রতিরোধে সামাজিক আন্দোলনের পাশাপাশি নারী-পুরুষ উভয়ের রুখে দাঁড়াতে হবে। নারীর প্রতি সমাজের সকলের ইতিবাচক দৃষ্টিভঙ্গি আনতে হবে। নারী-পুরুষ নির্বিশেষে সামাজিক সচেতনতা তৈরির মাধ্যমে নারীর প্রতি সহিংসতা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।

এর আগে সমাবেশে স্বাগত বক্তব্যে ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক রেহানা ইউনুস বলেন, সংগঠনের ৫২ বছর ধরে নারীর মানবাধিকার প্রতিষ্ঠার আন্দোলনের মধ্য দিয়েই তার জীবনের মৌলিক চাহিদা যেমন-সমঅধিকার, সম্পত্তিতে সমঅধিকার, পরিবারে, সমাজে ও রাষ্ট্রে সমঅবস্থান প্রতিষ্ঠিত হোক । প্রতিটি এলাকায় সামাজিক আন্দোলন, সামাজিক সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করার আহ্বান জানাই।  নারী ও কন্যা শিশুর নিরাপত্তা বিধানে সকল ধর্ম বর্ণ ,গোত্র নির্বিশেষে অভিন্ন আইন পারিবারিক আইন  বাস্তবায়ন করা হোক।

সংগঠনের ঢাকা মহানগর কমিটির সহ-সাধারণ সম্পাদক মঞ্জু ধর বলেন, নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বন্ধে পারিবারিক মূল্যবোধ জাগ্রত করতে হবে। সংগঠনের কার্যক্রমের মাধ্যমে সংগঠনকে আরও বিস্তৃত ও শক্তিশালী করারও আহ্বান জানান তিনি।

সংগঠনের কেন্দ্রীয় কমিটি লিগ্যাল এইড উপ-পরিষদের আইনজীবী ফাতেমা খাতুন বলেন, নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা আশঙ্কাজনকহারে বৃদ্ধি পেয়েছে। বেড়েছে বাল্যবিবাহও। একই সঙ্গে বেড়েছে ধর্ষণ, ধর্ষণের পর খুন এবং যৌতুক সংক্রান্ত নির্যাতনের ঘটনাও। এইসব সমস্যার প্রতিকারে তিনি নারী ও কন্যা শিশুর প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং বাল্যবিবাহ বন্ধে  প্রশাসনের ভূমিকা আরো কার্যকর ও জোরদার করার দাবি জানান। ।

সংগঠনের কেন্দ্রীয় কমিটির লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহা বলেন, পিতৃতান্ত্রিক সমাজে বেশিরভাগ নারীরাই যথাযোগ্য সম্মান বা মর্যাদা পান না৷ আমাদের প্রত্যাশা, পরিবার, সমাজ, রাষ্ট্র নারী এবং শিশুদের জীবনের নিরাপত্তার পাশাপাশি তাদের স্বাস্থ্য সুরক্ষায় আরো মনোযোগী এবং শক্ত অবস্থান গ্রহণ করবে। একই সঙ্গে তিনি নারীর উচ্চশিক্ষা নিশ্চিত করতে বাল্যবিবাহ বন্ধ এবং নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করারও দাবি জানান।

এছাড়া সমাবেশে সংগঠনের ঢাকা মহানগর কমিটির ওয়ারী পাড়া শাখার পক্ষ থেকে বক্তব্য রাখেন সদস্য বৃষ্টি রানী দাস। তিনি বলেন, অব্যাহত ভাবে নারী ও কন্যার প্রতি  সহিংসতার ঘটনা নিঃসন্দেহে উদ্বেগজনক। এ পরিস্থিতিতে নারী ও শিশুর অধিকার আদায় তো দূরের কথা তাদের জীবনের নিরাপত্তা আজ হুমকির মুখে। তিনি  নারী ও কন্যার শিক্ষার উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা এবং নারী ও কন্যার অধিকারের পাশাপাশি নিরাপত্তার ব্যবস্থাও জোরদার করারও দাবি জানান।

ওয়ারী পাড়া শাখার পক্ষ থেকে আরও বক্তব্যে রাখেন সদস্য নূপুর রানী দাস, বিনা  রানী দাস ও প্রতিভা।

‘ধর্ষণ মানবতার বিরুদ্ধে অপরাধ-আসুন নারী ও কন্যার প্রতি সহিংসতার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলি’ – এই স্লোগানকে সামনে রেখে অব্যাহত নারী ও কন্যা নির্যাতন ও ধর্ষণের ঘটনা প্রতিরোধ ও প্রতিকারের দাবিতে সমাবেশ কর্মসূচিতে সাধারণ প্রস্তাব পাঠ করেন সংগঠনের ঢাকা মহানগর কমিটির সদস্য নুসরাত এশা।

আজকের সমাবেশ কর্মসূচিতে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম,  কেন্দ্রীয় কমিটির লিগ্যাল এইড উপ-পরিষদের সম্পাদক রেখা সাহা, কেন্দ্রীয় কমিটির লিগ্যাল এইড উপ-পরিষদের অ্যাড. ফাতেমা খাতুন। ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক রেহানা ইউনুস, সহ-সাধারণ সম্পাদক মঞ্জু ধর, লিগ্যাল এইড সম্পাদক শামীমা আফরোজ আইরিন ও শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক সঙ্ঘমিত্রা ভট্টাচার্য্য,ঢাকা মহানগরের সদস্য নুসরাত এশা, মাহফুজ ডলি , পাড়া কমিটির সম্মানিত সংগঠক সদস্যবৃন্দসহ মোট ১১০ উপস্থিত ছিলেন।

সমাবেশ কর্মসূচির অনুষ্ঠানটি সঞ্চলনা করেন সংগঠনের ঢাকা মহানগর কমিটির লিগ্যাল এইড সম্পাদক শামীমা আফরোজ আইরিন।

ওমেন্স নিউজ ডেস্ক/