বেগুনেরও আছে এত গুণ!

বেগুনের পুষ্টিগুণ

বর্ষার দিনে ভুনা খিচুরি বা পোলাও যা-ই হউক না কেন বেগুন ভাজি কিংবা চাটনি এতে আলাদা মাত্রা যোগ করে। সাদা ভাতের সঙ্গেও বেগুন ভাজি বা বেগুন ভর্তা দারুণ মুখরোচক। তাই অনেকেরই প্রিয় খাবার বেগুন ভাজি, ভর্তা বা চপ। তবে কেউ কেউ বেগুন একেবারেই পাতে নিতে চাননা। তারা নানা দোষ ধরতে ব্যস্ত এই সবজির। কিন্তু আপনি জানেন কি বেগুনেরও রয়েছে অনেক পুষ্টিগুণ। নিচে এই সবজিটির তেমনই কিছু উপকারিতা তুলে ধরা হলো।

১) বেগুনে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীর থেকে টক্সিন বার করে দেয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, কোলন ক্যানসারের আক্রমণ ঠেকায় বেগুন।

২) বেগুনে আছে প্রচুর পরিমাণে ফাইবার, যা খিদে কমাতে সাহায্য করে। যারা ওজন কমানোর পরিকল্পনা করছেন তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় এই সব্জি রাখতেই পারেন।

৩) বেগুনে পাওয়া যায় ভিটামিন বি-৬, ফ্ল্যাভোনয়েড যা হৃদ্‌যন্ত্রের জন্য উপকারি। প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় হার্টের ধমনী ভাল থাকে এবং হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে।

৪) পটাশিয়াম এবং অ্যান্থোসায়ানিন থাকায় বেগুন খেলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

৫) বেগুনে কার্বোহাইড্রেট কম থাকে এবং ফাইবার বেশি থাকে তাই ডায়াবেটিক রোগীরা অনায়াসে বেগুন খেতে পারেন। বেগুন খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

ওমেন্স নিউজ ডেস্ক/