কীভাবে বুঝবেন আপনি হেপাটাইটিসে আক্রান্ত?

আজ ২৮ জুলাই, বিশ্ব হেপাটাইটিস দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সাড়ম্বরে পালিত হচ্ছে দিবসটি। দিবসের এবারের প্রতিপাদ্য ‘হেপাটাইটিস ক্যান নট ওয়েট অর্থাৎ হেপাটাইটিস-আর নয় অপেক্ষা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বাংলাদেশে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে প্রায় ১ কোটি মানুষ আক্রান্ত। বেসরকারি হিসাবে হেপাটাইটিসে প্রতি বছর ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয় দেশে। অন্যদিকে প্রতি বছর লিভারের এই রোগে বিশ্বব্যাপী মারা যায় এক কোটি ত্রিশ লক্ষ মানুষ। হেপাটাইটিস নিয়ে উদ্বেগের সবচেয়ে বড় কারণ হচ্ছে সারা বিশ্বে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে সংক্রমিত ১০ জনের মধ্যে ৯ জনই জানেন না যে তার শরীরে এই ভাইরাস আছে। তাই এর লক্ষণগুলো সম্পর্কে সচেতন থাকা প্রতিটি মানুষের জন্য জরুরি। এতে করে প্রাথমিক অবস্থায় রোগ শনাক্ত ও চিকিৎসার মাধ্যমে সুস্থ হওয়ার যথেষ্ট সময় পাওয়া সম্ভব।

সহজ ভাষায়, হেপাটাইটিস হলো লিভারের প্রদাহ।  সাধারণত দূষিত খাবার বা পানির মাধ্যমে এই রোগ ছড়িয়ে পড়ে। রোগের বিস্তার না ঘটা পর্যন্ত বেশির ভাগ ক্ষেত্রেই কোনও নির্দিষ্ট লক্ষণ ধরা পরে না। হেপাটাইটিসে আক্রান্ত হলে শরীর দুর্বল, বমি বমি ভাব, পেটব্যথা, শরীর হলুদ বর্ণ ধারণ করা এবং হলুদ প্রস্রাবের মতো উপসর্গ দেখা দিতে পারে।

শরীরে এই রোগের বিস্তার ঘটলে পেটে পানি আসা, রক্ত পায়খানা ও রক্ত বমি হতে পারে। হেপাটাইটিসের ৫ টি ভাইরাস হ'ল এ, বি, সি, ডি এবং ই। এর মধ্যে টাইপ-বি এবং সি মারাত্মক রূপ নেয় এবং লিভার সিরোসিস এবং ক্যান্সারের মতো মারাত্মক আকার ধারণ করে। প্রাথমিক চিকিৎসা না পাওয়া গেলে, অবস্থা গুরুতর হয়ে ওঠে এবং লিভার সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্থ হতে পারে।

ওমেন্স নিউজ ডেস্ক/