বাংলাদেশে প্রতিবন্ধী নারী উদ্যোক্তাদের প্রচার: মিডিয়ার ভূমিকা শীর্ষক ওয়েবনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্যোগে বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরে ‘বাংলাদেশে প্রতিবন্ধী নারী উদ্যোক্তাদের প্রচার: মিডিয়ার ভূমিকা’ ( Promoting Women Entrepreneurs with Disabilities in Bangladesh: The Role of Media) শীর্ষক এক ওয়েবনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফেরামের সেক্রেটারি জেনারেল খায়রুজ্জামান কামাল ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইই) জয়েন্ট সেক্রেটারি শাহনাজ শারমিন।

সাংবাদিক ও নারী উদ্যোক্তাসহ এতে মোট ৫৩ অংশগ্রহণ করেন।

বাংলাদেশ জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন-প্রতিবন্ধী নারী উদ্যোক্তাদের জীবন সংগ্রামের কাহিনী সবার জানা উচিত। এই কাজটি করতে পারে গণমাধ্যম। তিনি আরও বলেন-এইসব নারী উদ্যোক্তাদের পরিবার, সমাজ ও দেশ যদি তাদের পাশে এসে দাঁড়ায় তাহলে তারা তাদের স্বপ্নগুলো পূরণ করতে পারবে। এসময় তিনি প্রতিবন্ধী নারী উদ্যোক্তাদের নানা খবর প্রচারের সহায়তা করারও আশ্বাস দেন।

বিশেষ অতিথি শাহনাজ শারমিন বলেন-শুরুটা করতে হবে ঘর থেকে। পরিবারের কাছ থেকে পর্যাপ্ত সহায়তা পেলে আকাশ ছুঁতে পারবেন এসব নারীরা।

উদ্যোক্তাদের পক্ষ থেকে বক্তব্য রাখেন নাটোরের আরেফা পারভীন, সাতক্ষীরার অস্টমি মালো, ময়মনসিংহ থেকে শেফালি আকতার ও চুমকি বিশ্বাস। তারা তাদের প্রোডাক্ট নিয়ে কথা বলেন, তুলে ধরেন নিজেদের সমস্যার কথাও। নানা প্রতিকুলতাকে সঙ্গী করেই এগিয়ে যাচ্ছেন এসব প্রতিবন্ধী নারী উদ্যোক্তারা। সাক্ষীরার অষ্টমী মালো, ময়মনসিংহের শেফালি আকতার ও নাটোরের আফা পারভীন। সাংবাদিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ডেইলি আওয়ার টাইম’য়ের সাংবাদিক এবং জাতীয় প্রেসক্লাবের ইসি মেম্বার শাহনাজ পলি।

সেমিনারের শুরুতে প্রতিবন্ধী নারী উদ্যোক্তাদের নানা সমস্যা তুলে ধরেন অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা। অনুষ্ঠানটি সঞ্চালনায় দায়িত্বেও ছিলেন তিনি। শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সহকারী প্রতিষ্ঠাতা মহুয়া পাল। সাংবাদিক ও প্রতিবন্ধী নারীদের নিয়ে ওয়েবিনারে সমাপনি বক্তব্য দেন ফোরামের অর্থ সংস্থান দাতা ইএমকের পক্ষ থেকে আয়েশা সিদ্দীকা।

ওমেন্স নিউজ ২৪/